Advertisement
Advertisement

Breaking News

মোবাইল রিচার্জের খরচ বৃদ্ধিতে বিপাকে গ্রাহকরা, হস্তক্ষেপ করবে কেন্দ্র? মুখ খুলল TRAI

দেশের তিন প্রধান টেলিকম সংস্থা Jio, Airtel এবং VI একযোগে মোবাইল রিচার্জের খরচ বাড়িয়েছে ১৫-২৫ শতাংশ পর্যন্ত।

Will Centre intervene in Airtel, Reliance Jio tariff hike?

প্রতীকী ছবি

Published by: Subhajit Mandal
  • Posted:July 4, 2024 10:15 am
  • Updated:July 4, 2024 10:15 am  

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক ধাক্কায় অনেকেটা বাড়ছে মোবাইল ব্যবহারের খরচ। দেশের তিন প্রধান টেলিকম সংস্থা Jio, Airtel এবং VI একযোগে মোবাইল রিচার্জের খরচ বাড়িয়েছে ১৫-২৫ শতাংশ পর্যন্ত। ফলে এবার থেকে প্রতি মাসে রিচার্জ করতে বেশ খানিকটা বাড়তি খরচ করতে হবে আমজনতাকে। টেলিকম সংস্থাগুলির ‘বাড়বাড়ন্ত’ রুখতে বিভিন্ন মহল থেকে কেন্দ্রীয় সরকারি হস্তক্ষেপের দাবি ওঠা শুরু করেছে। কিন্তু সরকারি সূত্রের খবর, কেন্দ্র এ বিষয়ে হস্তক্ষেপে রাজি নয়।

কেন্দ্রীয় সরকারের টেলিকম নিয়ন্ত্রক সংস্থা TRAI-এর এক আধিকারিক এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এখনই রিচার্জের খরচ বাড়া নিয়ে কেন্দ্রের হস্তক্ষেপ প্রয়োজন আছে বলে সরকার মনে করছে না। এ দেশে মোবাইল পরিষেবার খরচ এখনও বিশ্বের সবচেয়ে অধিকাংশ দেশের তুলনায় কম। সরকার চাইছে টেলিকম সংস্থাগুলি পরিষেবা উন্নত করুক।

Advertisement

[আরও পড়ুন: বিয়ের কথার পরেও সম্পর্ক থেকে বেরনোর চেষ্টা তরুণীর! লেক গার্ডেন্স গুলি কাণ্ডে রহস্য]

সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কেন্দ্রের ওই আধিকারিক জানিয়েছেন, “টেলিকম সেক্টরে এখনও যথেষ্ট প্রতিদ্বন্দ্বিতা আছে। আর পরিস্থিতি এতটাও জটিল নয় যে সরকারকে হস্তক্ষেপ করতে হবে। হয়তো খরচ বাড়ায় কিছুটা সমস্যায় পড়বেন গ্রাহকরা। কিন্তু এটাও দেখতে হবে রিচার্জের খরচটা বাড়ানো হচ্ছে ৩ মাস পর।” ওই আধিকারিকের বক্তব্য, টেলিকম সংস্থাগুলি নিজেদের মতো করে খরচ বাড়ালে তাতে সরকারের হস্তক্ষেপের জায়গা থাকে না। সরকার শুধু বলতে পারে তাঁদের পরিষেবা নিয়ে।

[আরও পড়ুন: শ্লীলতাহানি ইস্যুতে রাজ্যপালের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টে ‘নির্যাতিতা’]

আসলে গত এক দশকে ভারতের মোবাইল পরিষেবার বাজারে আমূল বদল এসেছে। একটা সময় যেখানে ৮-১০টি সংস্থা সার্ভিস প্রোভাইডার হিসাবে কাজ করত, সেই সংখ্যাটা এখন নেমে এসেছে মূলত তিনে। Jio, Airtel এবং VI-র অধীনেই পরিষেবা পান দেশের সিংহভাগ গ্রাহক। এর বাইরে রয়েছে বিএসএনএল। সেটার গ্রাহক সংখ্যা কম। প্রতিদ্বন্দ্বিতা কমে যাওয়ায় তিন সংস্থা একযোগে রিচার্জের খরচ বাড়াচ্ছে। ফলে আতান্তরে পড়েছেন গ্রাহকরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement