গ্রাফিক্স: অরিত্র দেব।
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেসবুকের (Facebook) ‘রিচ’ কমছে। এই সমাজমাধ্যম কি মৃত্যুমুখে পতিত? আপনি ব্লুটিকওলা ‘সেলিব্রিটি’ হোন বা সাধারণ সোশাল মিডিয়া ব্যবহারকারী, ক্রমশ কমছে লাইক, কমেন্ট শেয়ার। কারণ কী? ফেসবুক তথা অভিভাবক সংস্থা ‘মেটা’র (Meta) কোনও প্রযুক্তিগত ত্রুটি? নাকি আপনার পোস্টগুলো আগের মতো জুতসই হচ্ছে না, দোষ কার?
নতুন শতাব্দীর প্রথম দশক ডিঙিয়ে ফেসবুক হল অন্যতম জনপ্রিয় সমাজমাধ্যম। সমান্তরাল এক ভার্চুয়াল সমাজ গড়ে তুলেছে সে। যার ভালো ও মন্দ দুই দিক রয়েছে। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার, ইন্সটাগ্রাম, ইউটিউবের মতো সোশাল মিডিয়ায় নেশাগ্রস্ত হয়ে পড়ছে নতুন প্রজন্ম, তাদের মানসিক স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন মনরোগ বিশেষজ্ঞরা। এর মধ্যেই ফেসবুকের গ্রাহকদের অভিযোগ, ইদানীংকালে ‘রিচ’ কমতে কমতে তলানিতে ঠেকেছে। আসল কারণ কী?
বিশেষজ্ঞদের দাবি, ক্রমশ নতুন প্রজন্মের মধ্যে জনপ্রিয়তা হারাচ্ছে মার্ক জুকারবার্গের সংস্থা। একদিকে যেমন নতুন ফেসবুক অ্যাকাউন্টের সংখ্যা কমছে, তেমনই পুরনো গ্রাহকদের একটা অংশ অ্যাকাউন্ট সাময়িকভাবে কিংবা পুরোপুরি বন্ধ করে দিচ্ছেন। ২০২২ সালে প্রথমবার বিষয়টা টের পাওয়া গিয়েছিল। ওই বছরের শেষ দুই ত্রৈমাসিকে প্রায় ১০ লক্ষ ব্যবহারকারীকে হারিয়েছে ফেসবুক। ১৭ বছরে প্রথমবার ঘটেছিল এই বেনজির কাণ্ড।
গ্রাহক কমায় তার আঁচ পড়েছিল অভিভাবক সংস্থা ‘মেটা’র উপরে। লভ্যাংশ এক ধাক্কায় অনেকটা কমেছিল। নেতিবাচক প্রভাব পড়ে সংস্থার বিজ্ঞাপন ব্যবসাতে। এমনকী শেয়ার হ্রাস পেয়েছিল ২২ শতাংশ। বিশ্বব্যাপী রোজ প্রায় ২০০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করেন। তাই ১০ লক্ষ ব্যবহারকারীকে হারানো, সংখ্যার দিক থেকে নগণ্য মনে হলেও আদপে তা নয় বলেই মনে করেন কর্মকর্তারা। এই পরিস্তিতিতে প্রশ্ন উঠছে, কেন নতুন প্রজন্ম ফেসবুককে আগের মতো গুরুত্ব দিচ্ছে না? কোথায় হল গোলামাল?
সোশাল মিডিয়া বিশেষজ্ঞদের একাংশের দাবি, কালের নিয়মে মুত্যুমুখে পতিত ফেসবুক। ঠিক যেভাবে নতুন শতাব্দীর শুরুতে হইচই ফেলা দেওয়া অর্কুটের মৃত্যু হয়েছিল। এখন যাদের বয়স ষোলো থেকে ছাব্বিশ, তারা যতখানি ইন্সটাগ্রামের ভক্ত, ততটা ফেসবুকের নয়। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার, ইন্সটাগ্রাম, ইউটিউবের মধ্যে সবচেয়ে পিছনে রয়েছে ফেসবুক। সত্যিই কি অর্কুটের মতো অতীত হয়ে যাবে ফেসবুক? উত্তর জানে মহাকাল।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.