Advertisement
Advertisement

Breaking News

Kolkata Metro Railway

মেট্রো রুটে জুড়ে যাবে পূর্ব-পশ্চিম, ৩০ টাকা ভাড়ায় যাত্রা হাওড়া-সেক্টর ফাইভ

এই পথ পাড়ি দিতে সময় লাগবে ৩৫ মিনিট।

Metro ride from Howrah to Sector 5 for 30 rupees

প্রতীকী ছবি

Published by: Suhrid Das
  • Posted:April 30, 2025 9:29 am
  • Updated:April 30, 2025 9:29 am  

নব্যেন্দু হাজরা: রেলওয়ে সেফটি কমিশনারের (সিআরএস) ছাড়পত্র এসে গিয়েছে। এখন শুধু দিনক্ষণ ঠিক হওয়ার অপেক্ষা। মে মাসেই এক মেট্রোয় হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত পৌঁছে যেতে পারবেন যাত্রীরা। তাও মাত্র ৩৫ মিনিটে। মেট্রো সূত্রে খবর, ইস্ট-ওয়েস্ট মেট্রোর তালিকা অনুযায়ী হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ ভাড়া হচ্ছে ৩০ টাকা। দূরত্ব ১৬.৫ কিলোমিটার। এই রুটে প্রথম ২ কিমির ভাড়া ৫ টাকা। এরপর যথাক্রমে ২ থেকে ৫ কি.মি তে ভাড়া ১০ টাকা, এবং ৫-১০ কিমি ২০ টাকা এবং ১০-২০ কিলোমিটারের ভাড়া ৩০ টাকা ধার্য হয়েছে। অর্থাৎ, সাড়ে ১৬ কিলোমিটার যেতে গেলে ৩০ টাকা ভাড়া দিতে হবে বলেই খবর।

মেট্রোর আধিকারিকরা জানাচ্ছেন, হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড ও শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ রুটে এতদিন মেট্রো ছুটেছে। কিন্তু এই দুই অংশ জুড়ে গেলে এক ধাক্কায় যাত্রীসংখ‌্যা অনেকটাই বেড়ে যাবে বলেই মনে করা হচ্ছে। যে দূরত্ব বাসে যেতে সাধারণ মানুষের দেড় ঘণ্টা লেগে যেত তাই এবার মেট্রোয় আধঘণ্টার কিছু বেশি সময়ে পৌঁছে যাবেন। ফলে সাধারণ মানুষ থেকে অফিসযাত্রী, প্রত্যেকেরই খুব সুবিধা হবে। যাত্রীদের কথায়, দীর্ঘদিনের অপেক্ষা এবার শেষ হতে চলেছে। জুড়ে যাবে পূর্ব-পশ্চিম। এত কম সময়ে হাওড়া থেকে সল্টলেক চলে যাওয়া গেলে সবচেয়ে উপকৃত হবেন জেলার মানুষজন। যারা লোকাল ট্রেনে চড়ে এসে এতদিন বাস ধরতেন, তাঁরাই মেট্রো ধরবেন। শুধু তাই নয়, মেট্রোয় চড়ে হাওড়া-শিয়ালদহ খুব অল্প সময়ে যাতায়াত করা যাবে। মেট্রোর তরফে জানানো হয়েছে, অফিসিয়ালি সিআরএসের ছাড়পত্র এসে গিয়েছে। সামান‌্য কিছু পর্যবেক্ষণের কথা জানানো হয়েছে। সেগুলো ঠিক করতে বেশি দিন লাগবে না। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যদি এই অংশ উদ্বোধন করেন, সেক্ষেত্রে তাঁর কবে সময় হবে, সেই দিনের জন‌্য অপেক্ষা করতে হবে। না হলে মে মাসের মাঝামাঝি এই রুটে মেট্রো ছোটা শুরু করে দেবে।

এই রুটে যাত্রী এক ধাক্কায় অনেকটা বাড়বে, এটা ধরে নিয়েই স্টেশনে কর্মীসংখ‌্যা বাড়ানো হচ্ছে। তাছাড়াও অন‌্যান‌্য যা যা প্রস্তুতি প্রয়োজন, সবটাই করার কাজ চলছে। মেট্রোকর্তারা জানাচ্ছেন, সিআরএসের ছাড়পত্রের জন‌্যই অপেক্ষা করার ছিল। সেটাই যখন হয়ে গিয়েছে, এখন তো আর বাণিজ্যিকভাবে ট্রেন ছোটানোর জন‌্য আর কোনও বাধা রইল না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement