Advertisement
Advertisement

Breaking News

2024 Lok Sabha election

দুই স্ত্রী থাকলে মিলবে ২ লাখ! কংগ্রেস নেতার মন্তব্যে বিতর্ক

মুসলিম ভোটারদের মন পেতে এমন মন্তব্য কংগ্রেস নেতার? উঠছে প্রশ্ন।

2024 Lok Sabha election Congress leader Kantilal Bhuria promises rupees 2 lakh to men with two wives

কংগ্রেস নেতা কান্তিলাল ভুরিয়া।

Published by: Amit Kumar Das
  • Posted:May 11, 2024 3:55 pm
  • Updated:May 11, 2024 4:35 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতায় এলে মহিলাদের ১ লক্ষ টাকা করে দেওয়া হবে, নিজেদের ইস্তেহারে এমনই ঘোষণা করেছে কংগ্রেস। সেই সূত্র টেনেই এবার ভোট প্রচারে বিতর্ক বাড়ালেন কংগ্রেস (Congress) নেতা। লোকসভা নির্বাচন চলাকালীন মধ্যপ্রদেশের (Madhya Pradesh) কংগ্রেস নেতা কান্তিলাল ভুরিয়া জানালেন, ঘরে দুই বউ থাকলে তাঁদের স্বামী বছরে দুলাখ টাকা করে পাবেন। কান্তিলালের এহেন মন্তব্যে স্বাভাবিকভাবেই শোরগোল শুরু হয়েছে।

বৃহস্পতিবার এক নির্বাচনী সভায় রাতলাম কেন্দ্রের প্রার্থী ৭৩ বছরের কান্তিলাল বলেন, “কংগ্রেস ইস্তেহারে মহালক্ষ্মী প্রকল্পের কথা উল্লেখ করেছে। এতে বলা হয়েছে, আমরা ক্ষমতায় এলে প্রতিটি মহিলা মাসে ৮,৫০০ টাকা করে পাবেন। অর্থাৎ বছরে এক লাখ পাবেন। বিপিএল তালিকায় থাকা মহিলাদের এই সুবিধা দেওয়া হবে। এর অর্থ যে সব পুরুষের দুজন স্ত্রী আছে তার পরিবার ২ লাখ টাকা পাবে।” সাইলানার সভায় কান্তিলাল যখন এই মন্তব্য করেন তখন তাঁর পাশেই ছিলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দ্বিগ্বিজয় সিং ও কংগ্রেস নেতা জিতু পাতওয়ারি। কান্তিলালের এই মন্তব্যকে সমর্থন করে তিনি বলেন, “কান্তিলালজি দারুণ একটা ঘোষণা করলেন। কারও দুজন স্ত্রী থাকলে দুলাখ টাকা করে পাবেন।”

Advertisement

[আরও পড়ুন: ভোটের চূড়ান্ত হার প্রকাশ করার সময়সীমা বেঁধে দেওয়া হোক কমিশনকে, আর্জি সুপ্রিম কোর্টে]

ইউপিএ আমলে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন আদিবাসী নেতা কান্তিলাল। প্রবীণ কংগ্রেস নেতার মন্তব্যের বিরোধিতার পাশাপাশি সোশাল মিডিয়ায় নির্বাচন কমিশনকে ট্যাগ করে তাদের কান্তিলালের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার দাবি তোলে বিজেপি। বিজেপি সাংসদ মায়া নারোলিয়ার অভিযোগ, “কংগ্রেস নেতার এই বক্তব্য মহিলাদের অপমান করে। মহিলাদের উচিত লোকসভা ভোটে এর জবাব দেওয়া।” আগামী ১৩ মে মধ্যপ্রদেশের রাতলামে ভোট।

Advertisement

[আরও পড়ুন: জেল থেকে বেরিয়েই পুরোদমে প্রচার, আজ বজরংবলীর দরবারে কেজরিওয়াল]

এদিকে রাজনৈতিক মহলের দাবি, মূলত মুসলিম ভোটকে টার্গেট করেই এহেন মন্তব্য করেছেন কান্তিলাল। কারণ হিন্দু বিবাহ আইন অনুযায়ী, প্রথম স্ত্রী জীবিত থাকা অবস্থায় বিবাহ বিচ্ছেদ না করে দ্বিতীয় বিয়ে করা যায় না। যদিও মুসলিম আইনে এই বাধ্যবাধকতা নেই। এই সম্প্রদায়ের মধ্যে চালু রয়েছে বহুবিবাহ। ভোট প্রচারে গিয়ে তাই মুসলিম ভোটারদের টার্গেট করেই এমন বন্তব্য কান্তিলালের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ