সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমবর্ধমান আর্থিক চাপে নাজেহাল পাকিস্তান৷ তাঁদের শখের ‘সিল্ক রোড’ প্রকল্প নিয়েই তৈরি হয়েছে আশঙ্কা৷ যার ফলে এই প্রকল্পের জন্য রেলপথ নির্মাণ প্রজেক্টে বড়সড় আর্থিক কাঁটছাটের সিদ্ধান্ত নিল ইমরান খান প্রশাসন৷ চিনের সিল্ক রোড প্রকল্পের মোট বরাদ্দ থেকে ২০০ কোটি ডলার অর্থ কমালো ইসলামাবাদ। একথা প্রকাশ্যে স্বীকারও করলেন পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ।
[সম্মুখসমরে বেজিং-ওয়াশিংটন! দক্ষিণ চিন সাগরে মুখোমুখি দু’দেশের রণতরী]
জানা গিয়েছে, বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) প্রকল্পে করাচি থেকে পেশোয়ার পর্যন্ত রেললাইন নির্মাণের চুক্তি হয়েছে৷ কারণ এই দীর্ঘ রেলপথটি ঔপনিবেশিক আমলে তৈরি৷ যা এখন ভগ্নপ্রায় দশায় পরিণত হচ্ছে৷ এই রেলপথ নির্মাণ প্রকল্পের জন্য খরচ হচ্ছে ৮.২ বিলিয়ন মার্কিন ডলার। যা বহন করছে চিন৷ কিন্তু পাকিস্তানের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে ভবিষ্যতের ভাবনা৷ চিনের কাছ থেকে নেওয়া এই ঋণ শোধ করতে পারবে কিনা সেই নিয়ে দোটানায় পড়েছে পাক প্রশাসন৷ ফলে এই প্রকল্পের খরচ কমিয়ে ৬.২ বিলিয়ন মার্কিন ডলার করার সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ৷ ভবিষ্যতে এই খরচের পরিমাণ আরও কমানো হবে বলে আগাম ইঙ্গিত দিয়ে রেখেছেন পাকিস্তানের রেলমন্ত্রী৷
[জন্মজয়ন্তীতে গান্ধীজিকে বিরল সম্মান দেওয়ার প্রস্তাব মার্কিন কংগ্রেসে]
বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) প্রকল্প নিয়ে পাকিস্তানকে আগেই সতর্ক করেছে ওয়াশিংটন৷ চিনের পাতা ফাঁদে না দেওয়ার জন্য ইসলামাবাদকে সতর্ক করেছে আমেরিকা৷ ট্রাম্প প্রশাসনের দাবি, এই চুক্তির ফলে পাকিস্তানের মতো অর্থনৈতিকভাবে কমজোর দেশের অবস্থা আরও খারাপ হতে পারে৷ যদিও মার্কিন দাবিকে উড়িয়ে দিয়েছে বেজিং৷ তাঁদের মতে, এই চুক্তি দুই দেশের অর্থনীতিকে চাঙ্গা করবে৷ কোনও দেশের ক্ষতি করা চিনের লক্ষ্য নয়৷
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.