সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু দামই বেড়ে চলেছে। অথচ পরিষেবার কোনও উন্নতি নেই, দেশের টেলিকম সেক্টরগুলির বিরুদ্ধে এ অভিযোগ নতুন নয়। এই ঘটনাতেই এবার টেলিকম সেক্টরগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে টেলিকম রেগুলেটর অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই)। এখন থেকে ২৪ ঘণ্টার মধ্যে নেটওয়ার্ক সংক্রান্ত সমস্যা বা কল ড্রপ সমস্যার সুরাহা না হলে টেলিকম সংস্থাগুলিকে ক্ষতিপূরণ দিতে হবে গ্রাহককে।
পরিষেবা ক্ষেত্রে কোনও রকম সমস্যায় গ্রাহকরা অভিযোগ জানান টেলিকম সংস্থাগুলিকে। সূত্রের খবর, এই ধরনের ক্ষেত্রে সংস্থার তরফে যথাযথ পদক্ষেপ নেওয়া হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে বিশেষ তদন্ত ও নজরদারি ব্যবস্থা চালু করতে চলেছে ট্রাই। এই বিষয়ে সার্কুলারও জারি করা হবে বলে ট্রাই সূত্রে জানা যাচ্ছে। সূত্রের খবর, আগামী অক্টোবর মাস থেকেই চালু হবে এই প্রক্রিয়া। সেক্ষেত্রে নেটওয়ার্ক সংক্রান্ত সমস্যায় ২৪ ঘণ্টার মধ্যে কোনও সুরাহা না হলে টেলিকম সংস্থা বাধ্য থাকবে গ্রাহকদের ক্ষতিপূরণ দিতে।
বিষয়টি শুধুমাত্র কল ড্রপেই সীমাবদ্ধ থাকবে না। যদি দেখা যায়, কোনও এলাকায় ৫জি পরিষেবা দেওয়ার কথা অথচ গ্রাহক সেই পরিষেবা পাচ্ছেন না, সেক্ষেত্রেও সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেবে ট্রাই। এই ধরনের ক্ষেত্রে সংস্থাগুলিকে শাস্তি হিসেবে প্রিপেড গ্রাহককে দিতে হবে অতিরিক্ত ভ্যালিডিটির সুবিধা। পোস্টপেড গ্রাহকদের জন্য পোস্টপেড বিলে বাড়তি ছাড় দিতে বাধ্য থাকবে অভিযুক্ত টেলিকম সংস্থা।
উল্লেখ্য, পাল্লা দিয়ে সব বেসরকারি টেলিকম সংস্থাগুলি তাদের রিচার্জ প্ল্যান ও বিলের দাম বাড়ালেও পরিষেবায় খামতির অভিযোগ ভুরিভুরি। কোথাও ৫জি ডেটা সংযোগ দেখালেও সেখানে পর্যাপ্ত নেট স্পিড পাওয়া যাচ্ছে না। বেশিরভাগ ক্ষেত্রেই কথা বলতে বলতে কেটে যাচ্ছে ফোন। এমন হাজার হাজার অভিযোগ সত্ত্বেও তার সুরাহার বিষয়ে এতদিন উদাসিন ছিল সংস্থাগুলি। এই সমস্যার সমাধানেই এবার কড়া হাতে মাঠে নামছে ট্রাই।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.