প্রতীকী ছবি।
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএলের প্রথম সপ্তাহেই দর্শক সংখ্যায় রেকর্ড। জিও হটস্টার ও স্টার স্পোর্টসে দর্শক সংখ্যার বিচারে এর আগের সমস্ত নজির ভেঙে দিল ১৮তম আইপিএল। প্রথম সপ্তাহে দু’টি প্লাটফর্ম মিলিয়ে আইপিএল দেখা হয়েছে ৪,৯৫৬ কোটি মিনিট।
গত বছর পর্যন্ত আইপিএল দেখানো হত ডিজনি+হটস্টার অ্যাপে। এবার সেটা দেখানো হচ্ছে জিওহটস্টারে। গত বছরের নিরিখে সেখানে দর্শক সংখ্যা বেড়েছে ৪০ শতাংশ। স্মার্ট টিভি বা ল্যাপটপে দর্শক সংখ্যা বেড়েছে ৫৪ শতাংশ। একবারে সবচেয়ে বেশি দেখেছেন ৩.৪ কোটি দর্শক। অন্যদিকে স্টার স্পোর্টসে দর্শক সংখ্যা বেড়েছে ২২ শতাংশ। যেখানে শুধু প্রথম সপ্তাহেই খেলা দেখেছেন ২৫.৩ কোটি দর্শক।
সব মিলিয়ে জিওহটস্টারে সপ্তাহান্তে ১৩৭ কোটি দর্শক আইপিএল দেখেছেন। প্রথম তিন ম্যাচ মিলিয়ে মোট ২১৮৬ কোটি মিনিট খেলা দেখা হয়েছে। যা প্রমাণ করে আইপিএলের জনপ্রিয়তা কতটা তুঙ্গে। অন্যদিকে বার্ক-এর দেওয়া তথ্য অনুযায়ী টিভিতে ২৭৭০ কোটি মিনিট খেলা দেখা হয়েছে। শুধু প্রথম তিন ম্যাচে টিভি রেটিং গতবারের থেকে ৩৯ শতাংশ বেড়েছে।
যা নিয়ে জিওস্টারের ক্রীড়াবিভাগের প্রধান সংযোগ গুপ্ত বলছেন, “৪৯৫৬ কোটি মিনিটের পরিসংখ্যান বলে দিচ্ছে এবারের আইপিএল কী অসাধারণ ভাবে শুরু হয়েছে। ভবিষ্যতেও যাতে সকলে আনন্দ সহকারে ম্যাচ দেখতে পারে, আমরা ধারাবাহিক ভাবে সেই চেষ্টা করে যাব।” অন্যদিকে জিওস্টারের ডিজিটালের প্রধান কিরণ মানির বক্তব্য, ভারতে খেলা ও বিনোদনের ধারণা যেভাবে বদলাচ্ছে, সেটাকে তাঁরা ধরতে পেরেছেন। তিনি বলছেন, “প্রথম সপ্তাহেই দেখিয়ে দিয়েছে যদি ভালো ভাবে ম্যাচ দেখানো যায়, তাহলে দর্শকদের আরও আকৃষ্ট করা যায়। আইপিএলের প্রচার ও প্রসারের মাধ্যমে আমরা ভারতে ক্রীড়া বিনোদনের সংজ্ঞা বদলানোর লক্ষ্যে এগোচ্ছি।”
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Sangbad Pratidin Digital Pvt. Ltd. All rights reserved.