সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যাথলিটরা চোখে চোখ রেখে লড়াই করতে শেখান। ঘুরে দাঁড়ানো অনুপ্রেরণা জোগান। নিজেদের জীবনযাপন এবং পরিশ্রম আর সাফল্যের মধ্য়ে দিয়েই আইডল হয়ে ওঠেন তাঁরা। আর ভারতের মতো দেশে ক্রিকেটাররাই হয়ে ওঠেন উঠতিদের আইকন। কিন্তু সেই কিংবদন্তিরাই যদি পান মশলার বিজ্ঞাপনে মুখ দেখান, তাহলে পরবর্তী প্রজন্মের কাছে কী বার্তা যায়? এমনই প্রশ্ন তুলে কপিল দেব, সুনীল গাভাসকর, বীরেন্দ্র শেহওয়াগকে একহাত নিলেন গৌতম গম্ভীর।
একটি টিভি চ্যানেলে গৌতম গম্ভীর (Gautam Gambhir) বলেন, লক্ষ লক্ষ মানুষ এই খেলোয়াড়দের অনুসরণ কর। অথচ এঁরা কিছু না ভেবেই পান মশলার প্রচার করছেন। প্রাক্তন ভারতীয় ওপেনারের কথায়, “আমি জীবনে ভাবতেও পারি না যে একজন ক্রীড়াবিদ পান মশলার মতো কোনও নেশাকর সামগ্রীর সমর্থন করবেন। এটা অত্যন্ত হতাশাজনক এবং বিরক্তিকর। তাই বলব, অনেক ভেবেচিন্তে আপনার রোল মডেলকে বেছে নিন। আসলে একজন খেলোয়াড় তার নাম দিয়ে নয়, তার কাজের মাধ্যমে পরিচিত হয়।”
কপিল দেব, সুনীল গাভাসকর, শেহওয়াগের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে গম্ভীর বলে দেন, “কোটি কোটি তরুণ অ্যাথলিট আপনাকে দেখছেন। এরপরেও আপনি পান মশলাকে সমর্থন করে যাচ্ছেন। অর্থ উপার্জনের তো আরও অনেক উপায় আছে।” সম্প্রতি বিশ্ব তামাক দিবসে শচীন তেন্ডুলকরকেও পান মশলার বিজ্ঞাপনের বিরোধিতায় সরব হতে দেখা গিয়েছিল। তিনি বলেছিলেন, তিনি তাঁর বাবাকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে জীবনে কখনওই মাদক বা তামাককে সমর্থন করবেন না। সেই প্রতিশ্রুতি এখনও রেখে চলেছেন মাস্টার ব্লাস্টার।
এক্ষেত্রে তাই শচীনের দৃষ্টান্তই তুলে ধরেছেন গম্ভীর। প্রাক্তন কেকেআর ক্যাপ্টেনের কথায়, “শচীন তাঁর বাবাকে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা রেখেছেন। একটি পান মশলার ব্র্যান্ডের প্রচারের জন্য তিনি ২০-৩০ কোটি টাকা পেয়েছিলেন। কিন্তু আজ পর্যন্ত এই ধরনের বিষয়কে সমর্থন করেননি। তাই তিনি প্রকৃত রোল মডেল।”
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.