সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে ‘লগান’ (Lagaan) ছবিটির গুরুত্ব কতটা সেব্যাপারে মন্তব্য নিষ্প্রয়োজন। কেবল ‘ভুবন’রূপী আমির খান নন, ছবির অন্যান্য চরিত্রগুলিও তুমুল জনপ্রিয়। তাদেরই একজন ‘কাচড়া’। দলিত এই চরিত্রটিকে গত ৫ জুন পরিবেশ দিবসে ফিরিয়ে এনে বিতর্কে জড়াল জনপ্রিয় ফুড ডেলিভারি সংস্থা জোম্যাটো (Zomato)। পরে বিজ্ঞাপনটি সরিয়েও নিল তারা। কিন্তু কেন ওই বিজ্ঞাপন ঘিরে ক্ষুব্ধ হলেন নেটিজেনরা?
আসলে ওই বিজ্ঞাপনে পরিবেশরক্ষার আবেদন জানাতে গিয়ে আবর্জনা দেখাতে গিয়ে আদিত্য লখিয়া অভিনীত চরিত্রটিকে ব্যবহার করা হয়েছিল। পুনর্ব্যবহারযোগ্য তোয়ালে থেকে ফুলদানি, বিজ্ঞাপনে প্লাস্টিক বর্জ্য হিসেবে তাঁর মুখকেই প্রতীকী ছবি হিসেবে ব্যবহার করেছিল জোম্যাটো। এটা একেবারেই ভালভাবে নেননি নেটিজেনরা। তাঁদের মধ্যে অন্যতম ‘মাসান’ ছবির পরিচালক নীরজ ঘায়ওয়ান। তিনি টুইটারে বিষয়টিকে ‘অত্যন্ত অসংবেদনশীল’ হিসেবে আক্রমণ করেছেন। এমনই প্রতিবাদ করেন বহু নেটিজেন। তাঁদের দাবি, নিপীড়িত, অবদমিত দলিতের মুখ হিসেবে ‘কাচড়া’কে সকলে চেনেন। তাঁকে এভাবে দেখানোটা একেবারেই সংবেদনশীলতার পরিচায়ক নয়।
#Kachra from #Lagaan was one of the most dehumanised voiceless depictions of Dalits ever in cinema. @zomato has used the same character and made a repulsive #casteist commercial. A human stool? Are you serious? Extremely insensitive! https://t.co/xWUpDatUvD
— Neeraj Ghaywan (@ghaywan) June 8, 2023
On world environment day, our intent was to spread awareness about the potential of plastic waste and benefits of recycling in a humorous way.
Unintentionally, we may have hurt the sentiments of certain communities and individuals. We have taken down the video.
— zomato (@zomato) June 8, 2023
অবশেষে জোম্যাটো ওই বিজ্ঞাপনের প্রচার বন্ধ করে দেয়। সেই সঙ্গে জানিয়ে দেয়, তাদের কোনও খারাপ উদ্দেশ্য ছিল না। কিন্তু যেহেতু অনেকের ভাবাবেগে আঘাত লেগেছে তাই তারা ওই ভিডিওটি তুলে নিচ্ছে।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.