প্রতীকী ছবি
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে প্রবল সমস্যায় ইউপিআই ইউজাররা। অসংখ্য ইউজার অভিযোগ জানিয়েছেন, পেটিএম, ফোনপে, গুগল পে-র মতো ডিজিটাল লেনদেনকারী অ্যাপ ব্যবহার করতে গিয়ে সমস্যায় পড়েছেন তাঁরা। ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক কোনও ধরনের লেনদেনই করা যাচ্ছে না বলে অভিযোগ তাঁদের।
দেখা যাচ্ছে, গুগল পে ইউজারদের ৯৬টি অভিযোগ জমা পড়েছে। সেখানে পেটিএম ইউজারদের ক্ষেত্রে জমা পড়েছে ২৩টি অভিযোগ। পাশাপাশি দেশের শীর্ষস্থানীয় পরিষেবা প্রদানকারীরাও ভোগান্তির শিকার। এর মধ্যে রয়েছে এইচডিএফসি, এসবিআই, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক ও অন্যান্য। গত কয়েকদিন ধরেই এমন অভিযোগ শোনা যাচ্ছে। ২৬ মার্চও প্রবল সমস্যায় পড়েন ইউপিআই ইউজাররা। প্রায় ৩ ঘণ্টা বন্ধ ছিল পরিষেবা। শনিবার ফের সমস্যায় পড়লেন ইউজাররা।
কোভিড অতিমারীর পর থেকে ভারতে ইউপিআই লেনদেনের ব্যবহার বহুগুণে বেড়েছে। ছোটখাট কেনাকাটি হোক বা পাইকারি লেনদেন-সর্বত্রই ইউপিআই ব্যবহার করেন আমজনতা। ক্যাশলেস ট্র্যানজাকশনে জোর দিয়েছে মোদি সরকারও। ইউপিআই লেনদেন করলে ছোট ব্যবসায়ীদের জন্য ইনসেনটিভের ব্যবস্থাও করা হয়েছে কেন্দ্র সরকারের তরফে। সবমিলিয়ে, গুগল পে-পেটিএম-ফোন পে ছাড়া কার্যত অচল আমজনতা। স্বাভাবিক ভাবেই ইউপিআই স্তব্ধ হতেই সমস্যায় ইউজাররা।
গত ২৬ মার্চও দেশজুড়ে ইউপিআই পরিষেবা ব্যাহত হয়। নিজেদের অ্যাপের স্ক্রিনশট শেয়ার করেন অনেকেই। বেশ কয়েকজন নেটিজেন লেখেন, যতই ‘ক্যাশলেস’-এর জয়ধনি হোক না কেন শেষ পর্যন্ত রাজা নগদ টাকাই। ইউপিআই লেনদেন না হওয়ার কারণে ঠিক কী কী সমস্যায় পড়তে হয়েছে, সেই অভিজ্ঞতাও সোশাল মিডিয়ায় তুলে ধরেন অনেকে। কয়েকদিন যেতে না যেতেই ফের এমন সমস্যা তৈরি হওয়ায় প্রশ্ন উঠছে, কেন বারবার এভাবে ব্যাহত হচ্ছে ইউপিআই পরিষেবা!
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Sangbad Pratidin Digital Pvt. Ltd. All rights reserved.