সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলচ্চিত্রের মতোই ওটিটি (OTT) মঞ্চেও ধূমপানের দৃশ্যে তামাকবিরোধী সতর্কতার বাণী (Tobacco warning rules) দেওয়া বাধ্যতামূলক করেছে স্বাস্থ্যমন্ত্রক। এই পরিস্থিতিতে নেটফ্লিক্স (Netflix), আমাজন (Amazon), ডিজনির মতো স্ট্রিমিং জায়ান্টগুলি নাকি বৈঠক করছে এই নির্দেশের বিরোধিতা করার। এমনটাই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের।
সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রক এই সংক্রান্ত নির্দেশটি জারি করেছে। সেখানে জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ৩ মাসের মধ্যেই ওটিটি মঞ্চগুলিকে তাদের সমস্ত ‘কনটেন্টে’র ধূমপানের দৃশ্যে তামাকবিরোধী সতর্কীকরণ রাখতে হবে। প্রতিটি অনুষ্ঠানের শুরুতে ও মাঝে দৃশ্য-শ্রাব্য মাধ্যম ব্যবহার করে অন্তত ৫০ সেকেন্ডের সতর্কবাণী দেখাতে হবে। এই নির্দেশ পালন না করলে করা হবে কড়া পদক্ষেপ।
এই পরিস্থিতিতে শুক্রবার রুদ্ধদ্বার বৈঠকে বসেছে নেটফ্লিক্স, আমাজন ও ডিজনি। তাদের সঙ্গে ছিল ভায়াকম১৮, যারা মুকেশ আম্বানির জিওসিনেমা অ্যাপ চালায়। এক সংবাদমাধ্যমের দাবি, সেই বৈঠকে ওটিটি সংস্থাগুলি আশঙ্কা প্রকাশ করেছে এই নির্দেশ পালন করতে বর্তমান যে ওয়েব কনটেন্টগুলি রয়েছে, সেগুলিতে লক্ষ লক্ষ ঘণ্টার সম্পাদনা প্রয়োজন। অন্যথায় বহু কনটেন্ট ব্লক করে রাখতে হবে। আর তাই ওই নির্দেশকে কীভাবে আইনি চ্যালেঞ্জ করা যায় তার সম্ভাব্য উপায় নিয়েও আলোচনা করা হয় ওই বৈঠকে।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Sangbad Pratidin Digital Pvt. Ltd. All rights reserved.