সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেসবুকের (Facebook) সঙ্গে ‘লাইকে’র (Likes) সম্পর্কটা ঠিক কেমন, তা নেটিজেনদের বুঝিয়ে বলার দরকার পড়ে না। একথা মানতেই হবে, ‘লাইকে’র সংখ্যা দিয়েই সোশ্যাল মিডিয়ার জনপ্রিয়তম এই জগতে কৌলিন্যের বিচার হয়। কিন্তু এবার সেই অতি জরুরি বাটনই তাদের পাবলিক পেজ (Publice Page) থেকে তুলে দিতে চলেছে ফেসবুক। বুধবার সংস্থার এক ব্লগ পোস্টে তেমনটাই জানানো হয়েছে।
এবার থেকে সেলেব্রিটি কিংবা ব্র্যান্ডের পেজগুলিকে নতুন ভাবে ঢেলে সাজাচ্ছে মার্ক জুকেরবার্গের সংস্থা। এখন থেকে ফেসবুকের পাবলিক পেজে কেবল ফলোয়ার সংখ্যা দেখা যাবে। নিউজ ফিডে সকলে নিজেদের মতামত জানাতে পারবেন। ফ্যানদের সঙ্গে সেখানেই যোগাযোগ রাখতে পারবেন সেলেবরা। কিন্তু কেন হঠাৎ এমন পরিবর্তন? ফেসবুক জানাচ্ছে, ‘‘আমরা ‘লাইক’ বাটন সরিয়ে দিচ্ছি। ফোকাস রাখা হচ্ছে ফলোয়ারদের দিকে। লোকেরা যাতে তাদের প্রিয় পেজগুলির সঙ্গে আরও সহজে যোগাযোগ রাখতে পারে সেদিকে তাকিয়েই এমন পরিবর্তন করা হচ্ছে।’’ সেই সঙ্গে এও জানানো হচ্ছে, পেজ ‘লাইক’ না করা থাকলেও ফলোয়ার হিসেবে সেই পেজের সব আপডেটই পাবেন ইউজাররা। অর্থাৎ এবার থেকে ফলোয়ার সংখ্যা দিয়েই কোনও সেলেব কিংবা ব্র্যান্ডের ফ্যান বেসকে বোঝা সম্ভব হবে।
ইনস্টাগ্রামে এই ভাবেই পাবলিক প্রোফাইলকে ফলো রাখতে পারে নেটিজেনরা। এবার ফেসবুকেও সেই একই পদ্ধতি অবলম্বন করা হবে। লক্ষ্য রাখা হচ্ছে, কী করে পেজ কনভার্সেশনকে আরও বেশি লোকের কাছে পৌঁছে দেওয়া যায় সেদিকেও। পাবলিক ফিগারদের কমেন্টকে কমেন্ট সেকশনের একেবারে উপরে তুলে আনা হচ্ছে সেজন্য। এছাড়াও কমেন্ট বা রেকমেন্ডেশন পোস্ট থেকেও সেই পেজকে ফলো করা যাবে।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Sangbad Pratidin Digital Pvt. Ltd. All rights reserved.