সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটপ্রচারে দেওয়াল লিখনের চল কমেছে। কাগজের পোস্টার অতীত। সেই জায়গা নিয়ে ফ্লেক্স ব্যানার। তবে জাতীয় ক্ষেত্রে সর্বাধিক জনতার কাছে পৌঁছতে রাজনৈতিক দলগুলি যে অনলাইন বিজ্ঞাপনেই বেশি ভরসা রাখছে তা তাদের খরচের বহরেই বোঝা যাচ্ছে। লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) আগে সমস্ত রাজনৈতিক দলই গুগল অ্যাডস-এ দেদার খরচ করছে। সাম্প্রতিক রিপোর্টে দেখা গিয়েছে, কেন্দ্রের শাসক দল বিজেপি ১ জানুয়ারি থেকে গুগল-এ ৮১,৮৭৪টি রাজনৈতিক বিজ্ঞাপনের জন্য ৩৯ কোটি টাকারও বেশি খরচ করেছে। গুগলের (Google) অ্যাডস ট্রান্সপারেন্সি সেন্টারের ডেটায় এই তথ্য সামনে এসেছে।
জানা গিয়েছে, চলতি বছরে ভারতে গুগলে রাজনৈতিক বিজ্ঞাপনের জন্য ব্যয় করা মোট অর্থের ৩২.৮ শতাংশ বিজেপি খরচ করেছে। বিজেপির (BJP) পরে সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশন, সরকারের নোডাল বিজ্ঞাপনী সংস্থা, যেটি এই বছর রাজনৈতিক বিজ্ঞাপনগুলিতে ৩২ কোটি টাকারও বেশি খরচ করেছে। দেশের সবচেয়ে বড় বিরোধী দল কংগ্রেস একই সময়ে গুগলে ৭৩৬টি বিজ্ঞাপনে ৯ কোটি টাকা খরচ করেছে। পপুলাস এমপাওয়ারমেন্ট প্রাইভেট লিমিটেড, ডিএমকে-র জন্য কাজ করা একটি কৌশল সংস্থা, ১০.২ কোটি টাকা খরচ করেছে। ভারতীয় পিএসি কনসাল্টিং প্রাইভেট লিমিটেড, রাজনৈতিক কৌশল সংস্থা ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটির হোল্ডিং কোম্পানি, ৭.২৫ কোটি টাকা খরচ করেছে।
সংস্থাটি পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস এবং অন্ধ্রপ্রদেশে ওয়াইএসআর কংগ্রেস পার্টির জন্য কাজ করে। ওড়িশার বিজু জনতা দল ১ জানুয়ারি থেকে ১৪৪টি বিজ্ঞাপনে ২.৪ কোটি টাকা খরচ করেছে। ফেব্রুয়ারী থেকে মার্চের মধ্যে গুগল অ্যাডস-এ বিজেপির বেশিরভাগ খরচ হয়েছে। অন্যদিকে, কংগ্রেস এপ্রিলে বিজ্ঞাপনে বেশিরভাগ অর্থ ব্যয় করেছে। বিজেপি সবচেয়ে বেশি অর্থ ব্যয় করেছে উত্তরপ্রদেশ, ওড়িশা এবং বিহারে, অন্যদিকে কংগ্রেস মহারাষ্ট্র, বিহার ও মধ্যপ্রদেশে নিজেদের অর্থ ব্যয় করেছে।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.