Advertisement
Advertisement

Breaking News

Metro stations

মেট্রোর সম্প্রসারণ, জোকা-এসপ্ল্যানেড রুটে যুক্ত হচ্ছে নতুন দু’টি স্টেশন

এতদিন এসপ্ল্যানেড এবং জোকা দু'দিকে দু'টি অন্তিম স্টেশন ছিল।

Two new Metro stations are being added to Joka-Esplanade route

প্রতীকী ছবি

Published by: Subhankar Patra
  • Posted:March 14, 2025 9:24 am
  • Updated:March 14, 2025 9:36 am  

স্টাফ রিপোর্টার: বহরে বাড়ছে জোকা মেট্রো। এসপ্ল‌্যানেড ছাড়িয়ে স্টেশন একদিকে যাচ্ছে ইডেন গার্ডেন পর্যন্ত। অন‌্যদিকে জোকা ছাড়িয়ে মেট্রো যাবে আইআইএম জোকা পর্যন্ত। অর্থাৎ বদলে যাচ্ছে দুই প্রান্তিক স্টেশন।

এতদিন এসপ্ল্যানেড এবং জোকা দু’দিকে দু’টি অন্তিম স্টেশন ছিল। এবার সিদ্ধান্ত হয়েছে জোকার পরে যেখানে সংশ্লিষ্ট মেট্রো রুটের করিডরের ডিপো রয়েছে, সেখানে আরও একটি মেট্রো স্টেশন তৈরি করা হবে। যার নামকরণ করা হবে আইআইএম জোকার নামে।অন্যদিকে এসপ্ল্যানেড মেট্রো স্টেশন ছাড়িয়ে ইডেন গার্ডেন নামে আরও একটি স্টেশন করা হবে। সেই মেট্রো স্টেশন প্রিন্সেপ ঘাট সার্কুলার রেল স্টেশন লাগোয়া অংশে করা হবে।

Advertisement

মেট্রো রেল সূত্রে খবর, দক্ষিণ শহরতলির দিক থেকে নৈনান, বিষ্ণুপুরের মানুষের সুবিধে করতে এবং বাবুঘাটের দিক থেকে মানুষজনের সুবিধা করতে এই দুটি স্টেশনের নয়া অনুমোদন দেওয়া হল।

জোকা থেকে আইআইএম জোকা স্টেশনের দূরত্ব হবে ১.৭ কিমি। এসপ্ল্যানেড থেকে ইডেন গার্ডেন স্টেশনের দূরত্ব হবে ১.৬ কিমি। জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডরের বা পার্পল লাইনের যাত্রাপথ ১৪.১ কিলোমিটার থেকে বেড়ে প্রায় ১৮ কিলোমিটার হতে চলেছে।

ইতিমধ্যেই এই দুই স্টেশনের অনুমোদন দিয়েছে ভারতীয় রেল। কলকাতা মেট্রোর পার্পল লাইনকে (জোকা থেকে এসপ্ল্যানেড মেট্রো) আরও ১.৬ কিলোমিটার এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বাড়তি ১,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

ইডেন গার্ডেন্স স্টেডিয়ামের এক নম্বর গেটের ঠিক উলটো দিকেই মেট্রো স্টেশন তৈরি করা হবে। যা মোহনবাগান মাঠের একেবারে কাছেই অবস্থিত। সামনে আছে ইস্টবেঙ্গল মাঠ। সেই সঙ্গে যেখানে ওই মেট্রো স্টেশন তৈরি হবে, সেখান থেকে সহজেই কলকাতা হাই কোর্ট, বাবুঘাট, স্ট্র্যান্ড রোড, বিবাদী বাগ, বিধানসভার মতো জায়গায় পৌঁছনো যাবে। আপাতত যা পরিকল্পনা, তাতে পার্পল লাইনের ১৪তম মেট্রো স্টেশন হবে ইডেন গার্ডেন্স।

ন’টি স্টেশন (আইআইএম জোকা, জোকা, ঠাকুরপুকুর, সখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার, তারাতলা, মাঝেরহাট এবং মোমিনপুর) মাটির উপরে থাকবে। আর পাঁচটি স্টেশন (খিদিরপুর, ভিক্টোরিয়া, পার্ক স্ট্রিট, এসপ্ল্যানেড এবং ইডেন গার্ডেন্স) থাকবে মাটির তলায়। অর্থাৎ ওই পাঁচটি স্টেশন হবে আন্ডারগ্রাউন্ড।

বর্তমানে জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত মেট্রো পরিষেবা রয়েছে। কিন্তু সেই রুটে যাত্রী সংখ্যা হাতেগোনা। যে কারণে ৫০ মিনিট অন্তর এক একটি মেট্রো চলে। ধর্মতলা পর্যন্ত এই করিডরের মেট্রো পরিষেবা শুরু হয়ে গেলে যাত্রীসংখ্যা স্বাভাবিকভাবেই অনেকটাই বেড়ে যাবে বলে আশাবাদী মেট্রো রেল কর্তৃপক্ষ।

এখনও পর্যন্ত কলকাতা মেট্রোর পার্পল লাইনের জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত বাণিজ্যিক পরিষেবা চালু করা হয়েছে। সেখান থেকে মেট্রোকে এসপ্ল্যানেড পর্যন্ত এগিয়ে নিয়ে যাওয়ার কাজ চলছে। চলছে নির্মাণকাজ। যে দু’টি টানেল বোরিং মেশিনের (টিবিএম) মাধ্যমে সুড়ঙ্গ তৈরি করা হবে, তার একটি কলকাতায় পৌঁছেও গিয়েছে। তবে নির্মাণকাজ নিয়ে জট রয়েছে। এক আধিকারিক জানিয়েছেন যে খিদিরপুর স্টেশন কোথায় তৈরি করা হবে, তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। কারণ, আলিপুর বডিগার্ড লাইনসের জমি এখনও পাওয়া যায়নি। তবে সব মহলের আশা, দ্রুত জট কেটে ইডেন গার্ডেন্স পর্যন্ত মেট্রো এগিয়ে যাবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
News Hub