নব্যেন্দু হাজরা: পাতালপথে দুর্ঘটনা রুখতে প্রতিটি স্টেশনে আয়না বসানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। বুধবার প্রথম আয়না বসল পার্ক স্ট্রিট স্টেশনে।
[আরও পড়ুন: ভাড়াবৃদ্ধির দাবিতে অনড়, আগস্টের শুরুতে ফের ধর্মঘটের ডাক ট্যাক্সি সংগঠনগুলির]
দিন পনেরো আগে পার্ক স্ট্রিট স্টেশন থেকেই মেট্রোয় উঠতে গিয়ে কামরার দরজায় হাত আটকে গিয়েছিল কসবার সজল কাঞ্জিলালের। সেই অবস্থায় মেট্রোটি চালাতে শুরু করেছিলেন চালক। শেষপর্যন্ত বিপদ বুঝে যখন মেট্রোর চালক ব্রেক কষেন, তখন টানেলের ভিতরে পড়ে যান বছর ষাটেকের ওই প্রৌঢ়া। থার্ড লাইনে বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা যান তিনি। ঘটনার তদন্তে নেমে কলকাতার সমস্ত মেট্রো স্টেশনে প্ল্যাটফর্মে আয়না বসানোর পরামর্শ দিয়েছেন খোদ সেফটি কমিশনার অফ রেলওয়ে। ঘটনাচক্রে যে স্টেশনে দুর্ঘটনার কবলে পড়েছিলেন সজল কাঞ্জিলাল, সেই পার্ক স্ট্রিট স্টেশনেই প্রথম আয়না বসালো মেট্রো রেল কর্তৃপক্ষ।
কিন্তু প্ল্যাটফর্মে আয়না বসালে কী সুবিধা হবে? জানা গিয়েছে, এখন মেট্রোর কেবিনে বসে গোটা প্ল্যাটফর্মটি দেখতে পান না চালক বা মোটরম্যান। যাত্রীদের ওঠা-নামার পর যখন সমস্ত মেট্রো সমস্ত কামরার দরজা বন্ধ হয়ে যায়, তখন চালকের সামনে মনিটরে সিগন্যাল ভেসে ওঠে। তা দেখে মেট্রো চালাতে শুরু করেন তিনি। তাই আপ ও ডাউন লাইনের দিকে প্ল্যাটফর্মে যদি আয়না থাকে, সেক্ষেত্রে মেট্রোর কেবিন বসেই আয়নাতে গোটা প্ল্যাটফর্মটি দেখতে পাবেন চালক। কিন্তু, শহরের সমস্ত মেট্রো স্টেশনের প্ল্যাটফর্ম তো আর সোজা নয়। বহু স্টেশনে প্ল্যাটফর্মে বাঁকও আছে। সেক্ষেত্রে এই আয়না কতটা কাজে আসবে? সদুত্তর মেলেনি। উলটে নির্ধারিত ২০ সেকেন্ডের মধ্যে যাত্রীদেরই সতর্কভাবে ট্রেন ওঠা ও নামার পরামর্শ দিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.