সুব্রত বিশ্বাস: অভিভাবকহীনা। সুরক্ষার ক্ষেত্রে প্রয়োজন সর্বোচ্চ কর্তার। পূর্ব রেলের আইজির আওতায় নয়, মেট্রোর নিজস্ব আইজি চেয়ে রেলবোর্ডের কাছে সুপারিশ পাঠাল কলকাতা মেট্রোর অর্থবিভাগ। এজন্য রীতিমতো খরচের ফিরিস্তিও দিয়েছে মেট্রো। এই দাবির স্বপক্ষে মেট্রোর যুক্তি, বিশাল কর্মযজ্ঞ চলছে কলকাতা ও শহরতলিতে। এই প্রকল্প রূপায়ণে বহু রকমের প্রতিবন্ধকতা দেখা দিচ্ছে। প্রকল্প দ্রুত রূপায়ণে রাজ্য ও রেলের সাযুজ্য রাখতে একাধিক পদক্ষেপের প্রয়োজন। একজন আইজির পক্ষে যা করা সম্ভব, তা অন্য কেউ করতে পারবেন না।
[ শহরের রাস্তায় ফের চলন্ত বাসে আগুন, দেখুন ভিডিও]
কলকাতা ও শহরতলিতে প্রায় সাড়ে একান্ন কিলোমিটার এলাকা জুড়ে মেট্রো প্রকল্পের কাজ চলছে। কাজ শেষের নির্ধারিত সময় একেবারে শিয়রে। বহু জায়গা থেকে সরঞ্জাম চুরির অভিযোগ উঠেছে। এত কিছু সামলানো সম্ভব একমাত্র আইজির পক্ষেই। পাশাপাশি আরপিএফ-এর এক সূত্র মারফত জানা গিয়েছে, আইন সংক্রান্ত সমস্যার সমাধানে রাজ্য পুলিশের সঙ্গে বৈঠক করতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে মেট্রো রেলের আরপিএফ কর্তাদের। পুলিশকর্তাদের কার্যত দেখাই পাওয়া যায় না। উলটে শুনতে হয়, কোন সালের আইপিএস ব্যাচ? ফলে পদমর্যাদার হালে পানি পেতে আইজি পদের সুরক্ষা কর্তার দরকার বলে মনে করেছেন আরপিএফ কর্তাদের একাংশও। এই পরিস্থিতিতে মেট্রোর দাবিতে বোর্ডের সিলমোহর দেওয়ার সম্ভাবনা প্রবল বলে শোনা যাচ্ছে।
মেট্রো রেল সূত্রে খবর, নোয়াপাড়া-দক্ষিণেশ্বর ৪ কিলোমিটারের মেট্রো প্রকল্পের নির্ধারিত সময় ২০১৯ সালের জুন। যশোর রোড-এয়ারপোর্ট ১.৫ কিলোমিটারের কাজ শেষের লক্ষ্য ২০২০ সালের জুনে, কবি সুভাষ-হেমন্ত মুখোপাধ্যায় ৫ কিলোমিটার পথের কাজ শেষের লক্ষ্য ২০১৯-এর জুন, হেমন্ত মুখোপাধ্যায়-সেক্টর ফাইভ ১০ কিলোমিটারের লক্ষ্য ২০২০ জুনে, জোকা-মাঝেরহাট ৯ কিলোমিটার পথে শেষের লক্ষ্য ২০১৯ ডিসেম্বরে, ইস্ট-ওয়েস্ট মেট্রোর সেক্টর ফাইভ-শিয়ালদহ ৬ কিলোমিটার আগামী ফেব্রুয়ারিতে ও শিয়ালদহ-হাওড়া ময়দান ১০.৬ কিলোমিটার শেষ হবে ২০২০ সালের ডিসেম্বরে।
[ পুলিশের স্টিকার লাগানো গাড়ি দাঁড় করিয়ে তোলাবাজি, গ্রেপ্তার ৪]
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.