সুব্রত বিশ্বাস: ‘মেত্রী’র হাত ধরে দ্বিপাক্ষিক সম্পর্ক ‘বন্ধন’ আরও মজবুত হয়েছে। আর এবার ভারত থেকে বাংলাদেশে পৌঁছে গেল কন্টেনার ট্রেনও। মঙ্গলবার কলকাতা থেকে ওপার বাংলা পর্যন্ত পরীক্ষামূলক প্রথম কন্টেনার ট্রেন চলল। ডিঅয়েল কেক নিয়ে ট্রেনটি গেল ঢাকায়। পূর্ব রেলের জিএম হরিন্দ্র রাও জানিয়েছেন, কন্টেনার ট্রেনটি মাঝেরহাট-গেদে-দর্শনা-ইশ্বরডি-বঙ্গবন্ধু হয়ে ঢাকা যাবে। ভারত ও বাংলাদেশ বন্দরগুলির মধ্যে সরাসরি যোগাযোগ তৈরি করবে ১১৭ কিমি দীর্ঘ এই রেলপথ। এদিন ৬০ কন্টেনার নিয়ে পরীক্ষামূলকভাবে বাণিজ্যিক ট্রেন চলাচলের সূচনা হল।
[সম্পর্ক জুড়তে চান, মেয়রকে নিয়ে কাশ্মীরে বেড়াতে যাওয়ার প্রস্তাব স্ত্রী রত্নার]
এখন দুটি আলাদা ঠিকই। তবে একসময়ে তো ভারতের অংশ ছিল আজকের বাংলাদেশ। স্বাধীনতা সময়ে এ বাংলারই একটি অংশ পাকিস্তানের সঙ্গে জুড়ে গিয়েছিল। তারপর স্বাধীন রাষ্ট্রের দাবিতে যখন বিদ্রোহ করলেন সাবেক পূর্ব পাকিস্তানের বাংলাভাষীরা, তখন সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। একাত্তরে আত্মপ্রকাশ করল স্বাধীন বাংলাদেশ। তাই বাংলাদেশের ভারতের বাংলাদেশের সম্পর্ক তো আজকের নয়। বরং বলা ভাল, জন্মলগ্ন থেকেই দুই দেশের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ। আর বাংলার সঙ্গে পড়শি দেশের নাড়ির টান। সীমান্তের দু’পাশেই যে বাঙালীদেরই বাস! আকাশপথে শুধু নয়, কলকাতা থেকে মেত্রী এক্সপ্রেস চেপে ঢাকা যাওয়া হয়। আবার গত বছরের নভেম্বর কলকাতা থেকে খুলনা পর্যন্ত চালু হয়েছে ‘বন্ধন এক্সপ্রেস’। আর এবার দুই দেশের মধ্যে চালু হতে চলেছে বাণিজ্যিক ট্রেন। মঙ্গলবার কলকাতা থেকে পরীক্ষামূলকভাবে প্রথম কন্টেনার ট্রেন ঢাকার উদ্দেশ্যে রওনা দিল।
[ডেন্টাল কলেজের লেডিজ হস্টেলে ২ ছাত্রের সঙ্গে ‘ফূর্তি’, বহিষ্কৃত ৪ ছাত্রী]
ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্যপরিবহণ ব্যবস্থা সহজ করে তোলার চেষ্টা কম হয়নি। কিন্তু, সাফল্য অধরাই থেকে গিয়েছে। এমনকী, বাংলাদেশ পর্যন্ত বাণিজ্যতরী চালানোর চেষ্টা করেছিল সেন্টাল ইনল্যান্ড ওয়াটার ট্রান্সপোর্ট কর্পোরেশন। কিন্তু, তাও সফল হয়নি। শেষপর্যন্ত, বিস্তর আলোচনার পর ভারত ও বাংলাদেশের মধ্যে কন্টেনার ট্রেন পরিষেবা চালু হতে চলেছে। মঙ্গলবার কলকাতা থেকে ৬০টি কন্টেনার নিয়ে ট্রেন গেল ঢাকায়। রেলপথটি দৈর্ঘ্য ১১৭ কিমি। মাঝেরহাট-গেদে-দর্শনা-ইশ্বরডি-বঙ্গবন্ধু হয়ে ঢাকা পৌঁছবে কন্টেনার ট্রেন। রেলপথে যুক্ত হবে দু’দেশের বন্দরগুলি। পূর্ব রেলের জিএম হরিন্দ্র রাও বলেন, সড়কপথে পণ্য আমদানি-রফতানি সময়সাপেক্ষ তো বটেই, সমস্যাও অনেক। কিন্তু, কন্টেনার ট্রেনে পণ্য পরিবহণ চালু হলে গেলে আরও কোনও সমস্যা থাকবে না। বাড়বে দ্বিপাক্ষিক বাণিজ্যও।
[খেতে চেয়ে কান্না, অত্যাচার করে দুই শিশুকে বাড়ি থেকে তাড়িয়ে দিল সৎ মা]
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.