নিজস্ব চিত্র।
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্রাহকদের ‘খাঁটি নিরামিষ’ খাবার পরিবেশনের জন্য প্রচুর পদক্ষেপ করা হয়েছিল। কিন্তু সেই জোম্যাটোতেই (Zomato) নিরামিষ খাবার অর্ডার করে আমিষ খাবার পেলেন এক যুবক। তাও আবার নবরাত্রির সময়ে। গোটা ঘটনায় ফের বিতর্কের শিরোনামে উঠে এল জনপ্রিয় ফুড ডেলিভারি অ্যাপটি।
খাবার বিভ্রাটের শিকার হয়েছেন আকাশ গুপ্তা নামে এক ব্যক্তি। সোশাল মিডিয়ায় তিনি জানান, “আমি সম্পূর্ণ নিরামিষাশী। আমি নিরামিষ মোমো অর্ডার করেছিলাম জোম্যাটো থেকে। কিন্তু পেয়েছি আমিষ মোমো। এখন নবরাত্রি চলছে। তার মধ্যে আপনাদের এমন পরিষেবা খুবই বিরক্তিকর। এমন কাজ আপনারা করলেন কীভাবে?” আকাশের এই পোস্ট ভাইরাল হয় সোশাল মিডিয়ায়। তবে তাঁর কাছে ক্ষমা চেয়ে সোশাল মিডিয়ায় পোস্ট করে জোম্যাটো। সমস্যা সমাধানের আশ্বাসও দেয় সংস্থাটি।
তবে এই পোস্টের পরেই নতুন করে বিতর্কে জড়িয়েছে জোম্যাটো। মাসখানেক আগেই ডেলিভারি পার্টনারদের লাল পোশাকের সঙ্গেই সবুজ পোশাক শুরু করতে চেয়েছিল অ্যাপটি। সংস্থার দাবি ছিল, ১০০ শতাংশ নিরামিষ খাবার ডেলিভারি করবে তারা। এক্ষেত্রে সম্পূর্ণ নিরামিষ রেস্তরাঁ থেকে খাবার ডেলিভারি করা হবে সবুজ বাক্সে। আমিষ খাবার পরিবেশন করা হয়, এমন কোনও দোকান থেকেও নিরামিষ আনা হবে না। এমনকী বিশেষ ডেলিভারি পার্টনাররা কেবল নিরামিষ খাবারই ডেলিভারি করবেন, তাঁরা কোনও আমিষ রেস্তরাঁতেও ঢুকবেন না। এই ডেলিভারি পার্টনাদের পরনে থাকবে সবুজ পোশাক।
এই ঘোষণার পরেই তুমুল বিতর্কের মুখে পড়ে জোম্যাটো। এই ঘটনা আধুনিক সমাজে শ্রেণি বৈষম্যের কারণ, বলে অভিযোগ তোলার পাশাপাশি এই সিদ্ধান্তে একাধিক সমস্যার কথা তুলে ধরা হয় গ্রাহকদের তরফে। শেষ পর্যন্ত জোম্যাটোর সিইও দীপিন্দর গোয়েল জানান, নিরামিষ খাবারের পরিষেবা দেওয়ার জন্য আমরা আলাদা কর্মী রাখলেও লাল ও সবুজ রংয়ের পোশাক বিভাজনের সিদ্ধান্ত প্রত্যাহার করে নিচ্ছি। কিন্তু নিরামিষ খাবারের অর্ডার দিয়েও গ্রাহকের কাছে কেন আমিষ খাবার পৌঁছল? উঠছে প্রশ্ন।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.