সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের প্রথম সেনা সর্বধিনায়ক বিপিন রাওয়াত (Bipin Rawat), তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত এবং ১২ জন সেনাকর্তার প্রয়াণের পর নড়েচড়ে বসল ভারতীয় বায়ুসেনা। তামিলনাড়ু চপার দুর্ঘটনার প্রাথমিক তদন্ত শুরু হওয়ার পরই বায়ুসেনা সিদ্ধান্ত নিয়েছে, এবার ভিভিআইপিদের কপ্টার ওড়ার প্রটোকল বদলানো হবে। ভিভিআইপিদের চপার ওড়ার আগে নিরাপত্তা ব্যবস্থা আরও পোক্ত করা হবে বলে জানালেন বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরী (VR Chaudhari)।
After #TamilNaduChopperCrash the VVIP protocols to fly will be revised and reviewed. All these procedures will be reviewed based on the findings of the enquiry. We are continuously evaluating threats from Pakistan and China and are very well aware of it: IAF Chief VR Chaudhari pic.twitter.com/p8Nb9fjOnD
— ANI (@ANI) December 18, 2021
গত ৮ ডিসেম্বর তামিলনাড়ুর কুন্নুরে এক চপার দুর্ঘটনায় প্রয়াত হন দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। জেনারেল রাওয়াতের স্ত্রী মধুলিকা রাওয়াত-সহ (Madhulika Rawat) ওই চপারে সওয়ার ১৪ জনের প্রত্যেকেই প্রয়াত হয়েছেন। সুলুরের সেনা ছাউনি থেকে ভারতীয় বায়ুসেনার এমআই সিরিজের চপারটি ওয়েলিংটনের সেনাঘাঁটির দিকে যাচ্ছিল। কিন্তু ওড়ার কিছুক্ষণের মধ্যেই সেটি ভেঙে পড়ে। নীলগিরি পর্বতের নানজাপ্পান চাথীরামের কাত্তেরি পার্কের জঙ্গলে ভেঙে পড়ার সঙ্গে সঙ্গে আগুন ধরে যায় কপ্টারে।
রাওয়াতের কপ্টার দুর্ঘটনার পর বায়ুসেনাকে বহুরকমের প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে। MI-17V5-এর মতো চপার যেকোনও পরিস্থিতি সামলাতে সক্ষম। অত্যাধুনিক রুশ কপ্টারটির কোনও যান্ত্রিক ত্রুটি ছিল না এবং অভাব ছিল না রক্ষণাবেক্ষণেরও। সেনা সর্বাধিনায়ক সওয়ার হবেন বলে কপ্টারটির যান্ত্রিক দিক তিনবার নিরীক্ষণ করা হয়। সাড়ে ১৩ হাজার কেজি ওজন বহনে সক্ষম, ‘ওয়েদার রেডার’ (Weather Rader) সম্পন্ন কপ্টারটি ভেঙে পড়ার পিছনে গ্রহণযোগ্য কোনও যুক্তি এখনও মেলেনি। ফলে ওই দুর্ঘটনা ঘটার পিছনে কারও গাফিলতি বা অন্তর্ঘাত ছিল কিনা সেটা খতিয়ে দেখতে তদন্ত শুরু হয়েছে। সেই তদন্তের ভিত্তিতেই নাকি বায়ুসেনা ভিভিআইপিদের চপার ওড়ার প্রটোকল পরিবর্তন করতে চাইছে।
শনিবার বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরী জানিয়েছেন,”তামিলনাড়ু চপার দুর্ঘটনার পর ভিভিআইপি প্রটোকলগুলি পুনর্বিবেচনা করা হবে। তদন্তের রিপোর্টের ভিত্তিতে সব ধাপই ক্ষতিয়ে দেখা হবে। আমরা চিন এবং পাকিস্তান থেকে আসা বিপদ সম্পর্কে অবহিত।” বায়ুসেনার বক্তব্য, গত কয়েক বছরে প্রযুক্তিগত বেশ কিছু বদল এসেছে। যার ফলে ভিভিআইপি চপার ওড়ার প্রটোকলে বদল আনা দরকার।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.