সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতি হারাচ্ছে বন্দে ভারত! গত তিন বছরে অনেকটাই মন্থর হয়েছে দেশের দ্রুততম ট্রেন। সম্প্রতি তথ্যের অধিকার আইনে দায়ের এক আবেদনের জবাবে এমনটাই জানিয়েছে রেলমন্ত্রক।
জানা গিয়েছে, সম্প্রতি বন্দে ভারতের গতি সংক্রান্ত তথ্য জানতে আরটিআই অ্যাক্টে আবেদন করেছিলেন মধ্যপ্রদেশের চন্দ্রশেখর গৌর নামে এক ব্যক্তি। সেই আরটিআই থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী , ২০২০-২১ সালে বন্দে ভারতের গড় গতি ছিল ঘণ্টায় ৮৪.৪৮ কিমি। যা কমে ২০২২-২৩ সালে হয় ঘণ্টায় ৮১.৩৮ কিমি। পড়ে এই গতি আরও মন্থর হয়। যা পরের অর্থবর্ষে এক ধাক্কায় কমে হয় প্রায় ৭৬.২৫ কিমি প্রতি ঘণ্টা। কিন্তু কেন এই হাল দেশের দ্রুততম ট্রেনের?
এর উত্তরে রেলমন্ত্রক বেশ কয়েকটি কারণ উল্লেখ করে। যার মধ্যে রয়েছে ভৌগোলিক অবস্থান। যেমন মুম্বই সিএসএমটি থেকে মাদগাঁও পর্যন্ত এই ট্রেনের যে রুট রয়েছে তার বেশ খানিকটা অংশ পার্বত্য এলাকার মধ্যে দিয়ে গিয়েছে। যার ফলে ওই অংশে যাত্রী সুরক্ষার জন্য বন্দে ভারতের গতি কমিয়ে দেওয়ার হয়েছে। অন্য কয়েকটি জায়গায় পরিকাঠামো নির্মাণের কাজ চলছে। তাই গতি শ্লথ হয়েছে এই ট্রেনের। যেমন দিল্লি ও আগ্রার মধ্যে রেলের ট্র্যাকগুলোকে আরও উন্নত করা হচ্ছে। এরকম একাধিক কারণে বেশ কিছু রুটে বন্দে ভারতের গতি কমিয়ে দেওয়া হয়েছে।
বলে রাখা ভালো, ২০১৯ সালের ১৫ ফেব্রুয়ারি উদ্বোধন হয় সুপারফাস্ট বন্দে ভারতের। বলে হয়েছিল সর্বোচ্চ ১৬০ কিলোমিটার গতিতে চলতে পারে বন্দে ভারত এক্সপ্রেস। তবে এই মুহূর্তে একাধিক কারণে পূর্ণ ক্ষমতায় চলছে না ট্রেনটি। যাত্রীদের একাংশের অভিযোগ, যে জৌলুস প্রচারের ঝড়ে দেখা গিয়েছিল, পরিষেবার ক্ষেত্রে তা ফিকে। অনেকেই আবার বলছেন রাজধানী এক্সপ্রেসের সঙ্গে সেই অর্থে বিরাট কোনও তফাৎ নেই বন্দে ভারতের।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Sangbad Pratidin Digital Pvt. Ltd. All rights reserved.