সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাণিজ্যিক পরিষেবার দেওয়ার ক্ষেত্রে মঙ্গলবার ভারতে যাত্রাপথের প্রথম বছর পূর্ণ করল রিলায়েন্স জিও। ২০১৫-র ২৭ ডিসেম্বর প্রয়াত ধীরুভাই আম্বানির ৮৩তম জন্মবার্ষিকীতে পথ চলা শুরু করে জিও। তবে সে সময় ‘বেটা ভার্সন’ লঞ্চ হয়েছিল। বাণিজ্যিক পরিষেবার প্রথম বছরেই জিও ভারতের টেলিকম মার্কেটে কার্যত বিপ্লব ঘটিয়েছে। শুধু তাই নয়, ভারতের প্রথম ফোর-জি VoLTE হ্যান্ডসেট ‘জিও ফোন’ এনে রিলায়েন্স বুঝিয়ে দেয়, চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতার বাজারে তারা খেলাটাকেই পালটাতে এসেছে।
প্রথম বছরের শেষে দেশের টেলিকম ক্ষেত্রে কী কী পরিবর্তন আনল জিও-
১. ভারতে সবচেয়ে বড় LTE কভারেজ রয়েছে রিলায়েন্স জিওর। দেশের মোট টেলিকম ব্যবহারকারীর সিংহভাগ জিও পরিষেবার আওতায় রয়েছেন বলে সংস্থার দাবি। গত ২৫ বছরে দেশ জুড়ে যত এলাকায় টু-জি পরিষেবা মিলত, তার চেয়ে বেশি এলাকায় ফোর-জি পরিষেবা দেয় জিও।
২. ফ্রি ভয়েস কল: জিও আসার আগে দেশের মানুষ কখনও ভাবতে পারেননি যে, যে কোনও নেটওয়ার্কে সম্পূর্ণ বিনামূল্যে কথা বলা যাবে। শুধু কথা কেন, ডেটা খরচের কথাও ধরা যাক। জিও আসার আগে প্রতি বছর ভারতে মাত্র ২০ কোটি জিবি মোবাইল ডেটা খরচ হত। তুলনায় জিও আসার পর এ দেশে প্রতি বছর ১৫০ কোটি জিবি ডেটা খরচ হয়। যার মধ্যে জিও গ্রাহকরাই ১২৫ কোটি জিবি ডেটা খরচ করেন।
৩. মোবাইল ডেটা খরচে আন্তর্জাতিক ক্ষেত্রে ১৫৫ নম্বর থেকে এক নম্বরে উঠে এসেছে ভারত।
৪. ভারতে অন্যান্য সবক’টি টেলিকম সংস্থা একযোগে যত ডেটার ভার নেয়, জিও একাই তার পাঁচগুণ ডেটার ভার বহন করে। প্রতি মাসে ১০০ কোটি জিবি-রও বেশি ডেটা খরচ করেন জিও গ্রাহকরা।
৫. প্রতি মাসে ১৬৫ কোটি ঘন্টারও বেশি ভিডিও দেখেন জিও গ্রাহকরা।
৬. প্রতিদিন ২৫০ কোটি মিনিটেরও বেশি কথা বলেন জিও গ্রাহকরা, দাবি সংস্থার।
৭. গড়ে একজন জিও গ্রাহক যতক্ষণ টিভি দেখেন, তার চেয়ে সাত গুণ বেশি সময় মোবাইলের পিছনে ব্যয় করেন।
৮. পৃথিবীতে একমাত্র সংস্থা জিও, যারা মাত্র ১৭০ দিনে ১০০ মিলিয়ন গ্রাহককে তাদের নেটওয়ার্কের আওতায় আনতে পেরেছে। প্রতি সেকেন্ডে সাতজন করে গ্রাহক জিও-র সঙ্গে যুক্ত হন।
৯. জিও আসার আগে ভারতে এক জিবি ডেটার দাম ২৫০-৪০০০ টাকার মতো পড়ত, এখন সেখানে এক জিবি ডেটার দাম ৫০ টাকারও নিচে নেমে গিয়েছে। এমনকী, একজন জিও গ্রাহককে তো ওই টাকাও দিতে হয় না। ৩৯৯ টাকার প্ল্যানে ৮৪ দিন পর্যন্ত প্রতিদিন ১ জিবি করে হাই স্পিড ডেটা মেলে।
১০. জিও বাজারে আসার পর ভারতে ফেসবুক, ইউটিউব, গুগলের গ্রাহক একধাক্কায় অনেকটাই বেড়ে গিয়েছে।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.