Advertisement
Advertisement

ফের বাড়তে পারে ট্রেনের ভাড়া

এবার বাড়তে পারে লোকাল ট্রেনের টিকিটের দাম...

Railway safety cess likely to make train tickets costlier

এবার বাড়তে পারে লোকাল ট্রেনের টিকিটের দাম...

Published by: Sangbad Pratidin Digital
  • Posted:May 19, 2017 3:25 am
  • Updated:May 19, 2017 3:27 am  

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্রুতই বাড়তে পারে ট্রেনের ভাড়া৷ এমনই ইঙ্গিত রেলমন্ত্রী সুরেশ প্রভুর৷ প্যাসেঞ্জার ট্রেনের টিকিটের দামে বসতে চলেছে ‘সেফটি সেস’৷ মোট ভাড়ার ২ শতাংশ হতে পারে এই ‘সেফটি সেস’৷ যাত্রীদের নিরাপত্তার জন্য বসানো হচ্ছে এই নতুন সেস৷ দেশের সবচেয়ে বড় গণ-পরিবহণ ব্যবস্থাকে নিরাপদ ও লাভজনক করে তুলতেই এই উদ্যোগ বলে রেল সূত্রে খবর৷

এই মুহূর্তে ভারতীয় রেল ক্ষতিতে চলছে৷ রেলের কাঁধে প্রায় ৩২ হাজার কোটি টাকার দেনা রয়েছে৷ তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে রেল ব্যবস্থাকে ঢেলে সাজানোর কাজ চলছে৷ কোন খাতে ভর্তুকি কমিয়ে এনে লাভ বাড়ানো যায়, সেই সব দিক খতিয়ে দেখছে রেল৷ নয়া সেস বসানোর বিষয়ে রেলমন্ত্রী সুরেশ প্রভু গত মঙ্গলবারই বলেন, “প্যাসেঞ্জার ট্রেনের টিকিটের উপর সেফটি সেস বসানোর চিন্তা ভাবনা চলছে৷” তবে কবে থেকে এই নয়া সেস বসবে সে বিষয়ে খোলসা করে কিছু বলেননি তিনি৷

Advertisement

[চিনকে ‘ঠান্ডা’ করতে সীমান্তে দীর্ঘতম সেতু গড়ল ভারত]

রেলের এক শীর্ষ আধিকারিক এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন, প্রতিদিন ১৯ হাজার ট্রেনে চেপে প্রায় ২ কোটি ৩০ লক্ষ মানুষ যাতায়াত করেন৷ সংখ্যাটা অস্ট্রেলিয়ার মতো একটি দেশের মোট জনসংখ্যার সমান৷ ৬৪ হাজার কিলোমিটার লাইনের নেটওয়ার্ক রয়েছে ভারতীয় রেলের৷ এই দীর্ঘ যাত্রাপথকে সুরক্ষিত রাখতে কালঘাম ছুটে যায় রেল আধিকারিকদের৷ ১৯৯৯-২০০৯, এই ১০ বছরে রেল দুর্ঘটনায় ৩০০০ জনেরও বেশি যাত্রী নিহত হয়েছেন৷ তাই রেলের নিরাপত্তা ও সুরক্ষা বিধির উপর এখন বিশেষ গুরুত্ব দিতে চাইছে রেল৷

শেষবার রেলের ভাড়ায় সুরক্ষা সেস বসানো হয়েছিল ২০০২-এ রেলমন্ত্রী নীতিশ কুমারের জমানায়৷ সেই সময় প্রায় ১৭ হাজার ৫০০ কোটি টাকা খরচ করে বিশেষ ফান্ড তৈরি করা হয়েছিল৷ পুরনো ব্রিজ ভেঙে নতুন রেল ব্রিজ, সিগন্যালিং ও রেললাইনের আধুনিকীকরণ করা হয়৷ কিন্তু সেই তুলনায় ভাড়া বাড়ানো হয়নি৷ চলতি বছরও রেলের প্রায় ৩০ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে৷ এসি-১ ও এসি-২ ক্লাসের ভাড়া বাড়ানো হলেও অ-সংরক্ষিত কামরা ও শহরতলির ট্রেনের ভাড়া বাড়ানো হয়নি৷ কিন্তু রেলের মোট যাত্রীর প্রায় ৯৪ শতাংশই এই অ-সংরক্ষিত কামরাতে যাতায়াত করেন৷ রেলের এক কর্তা বলছেন, “ক্ষতির বোঝা কমাতে ও লাভের মুখ দেখতে এবার লোকাল ট্রেন, অ-সংরক্ষিত কামরার ভাড়া না বাড়ালে চলছে না৷”

[মোদির কূটনৈতিক ‘সার্জিক্যাল স্ট্রাইক’, চিনা সাবমেরিন ঠাঁই পেল না লঙ্কায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement