Advertisement
Advertisement

Breaking News

Patanjali

‘মানুষ বেছে নিক অ্যালোপ্যাথি না আয়ুষ’, পতঞ্জলি মামলায় সুপ্রিম কোর্টকে বলল কেন্দ্র

বিভ্রান্তিকর বিজ্ঞাপন নিয়ে সুপ্রিম কোর্টের তোপের মুখে পতঞ্জলি।

'Person's Choice Ayush Or Allopathy', centre replies to SC on Patanjali
Published by: Biswadip Dey
  • Posted:April 10, 2024 11:04 am
  • Updated:April 10, 2024 11:04 am  

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিভ্রান্তিকর বিজ্ঞাপন নিয়ে একাধিকবার সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়েছে পতঞ্জলি (Patanjali)। গতকাল, মঙ্গলবারই শীর্ষ আদালতের নির্দেশ মতো বিস্তারিত হলফনামা দিয়ে যোগগুরু রামদেব জানিয়েছেন, এই ভুলের পুনরাবৃত্তি হবে না। এই পরিস্থিতিতে এই মামলায় মুখ খুলল কেন্দ্র। সুপ্রিম কোর্টকে (Supreme Court) মোদি সরকার এক হলফনামায় জানিয়েছে, কোনও ব্যক্তি কী ধরনের চিকিৎসা গ্রহণ করবেন, অ্যালোপ্যাথি নাকি আয়ুষ তথা আয়ুর্বেদ সেটা তাঁর সিদ্ধান্ত।

কেন্দ্র (আয়ুষ মন্ত্রক) অ্যালোপ্যাথি ওষুধের কার্যকারিতা হ্রাস বা প্রশ্ন তোলার জন্য পতঞ্জলির সমালোচনা করে সুপ্রিম কোর্টে একটি হলফনামা দাখিল করেছে। কেন্দ্র বলেছে যে আয়ুষ পদ্ধতি বা অ্যালোপ্যাথিক ওষুধের সুবিধাগুলি পেতে এটি ব্যক্তির পছন্দ।

Advertisement

সুপ্রিম কোর্ট গত সপ্তাহেই কেন্দ্রীয় সরকারকে কড়া ভর্ৎসনা করেছিল। জানিয়েছিল, “আমরা বুঝতে পারছি না কেন সরকার তাদের চোখ বন্ধ রেখেছে।” এবার কেন্দ্র তাদের জবাবে জানাল, রাজ্যগুলিরও ক্ষমতা রয়েছে কোনও ‘দৈব ওষুধে’র বিজ্ঞাপনের বিরুদ্ধে পদক্ষেপ করার। তবে সেই সঙ্গেই কেন্দ্র জানিয়েছে, আইন মেনেই সময়মতো এই নিয়ে পদক্ষেপ করেছে তারা। পতঞ্জলি কোভিডের যে ওষুধ করোনিল তৈরি করেছিল, সে সম্পর্কে ওই সংস্থাকে জানিয়ে দেওয়া হয়েছিল আয়ুষ মন্ত্রক ওষুধটি যাচাই না করা পর্যন্ত তারা যেন সেটির বিজ্ঞাপন না করে। পরে একটি আন্তর্বিভাগীয় তদন্তশেষে জানিয়ে দেওয়া হয়েছিল, করোনিল কেবল কোভিড-১৯-এর সহায়ক ওষুধ হিসেবেই বিবেচিত হতে পারে। সেই সঙ্গে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কোভিড চিকিৎসার জন্য আয়ুশ-সম্পর্কিত দাবির বিজ্ঞাপনগুলি বন্ধ করতে বলা হয়েছিল। সেই সঙ্গেই কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, কোনও ব্যক্তি আয়ুষ না অ্যালোপ্যাথি, কী ধরনের চিকিৎসা গ্রহণ করবেন সেটা তাঁর নিজের সিদ্ধান্ত। সরকার চায় দুই ধরনের চিকিৎসা ব্যবস্থার সমন্বয়ে সামগ্রিক ভাবে নাগরিকদের স্বাস্থ্য পরিষেবা।

[আরও পড়ুন: ‘মমতা লক্ষ্মীর ভাণ্ডার দিচ্ছেন, আপনাকে ভোট দেব কেন?’, মহিলার প্রশ্নে তর্কে জড়ালেন সজল]

বিভ্রান্তিকর বিজ্ঞাপন নিয়ে একাধিকবার সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়েছে পতঞ্জলি। গত নভেম্বর মাসে শীর্ষ আদালত জানিয়েছিল, ভুয়ো তথ্য দেওয়া বিজ্ঞাপন তৈরি করলে ১ কোটি টাকা পর্যন্ত জরিমানার মুখে পড়তে হবে। গত সপ্তাহে সুপ্রিম কোর্টে (Supreme Court) হাজিরা দিয়ে নিঃশর্ত ক্ষমা চান যোগগুরু রামদেব (Ramdev)। পরে বিস্তারিত হলফনামা দিয়ে জানান, এই ভুলের পুনরাবৃত্তি হবে না। যোগগুরু একা নন, পতঞ্জলির ম্যানেজিং ডিরেক্টর তথা রামদেবের সহযোগী আচার্য বালকৃষ্ণও শীর্ষ আদালতে হলফনামা দাখিল করে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন। বুধবারও এই মামলার শুনানি রয়েছে।

[আরও পড়ুন: প্রচারে বেরিয়ে মহিলাদের চুমু, পিঠে হাত খগেনের! বিজেপি প্রার্থীর কাণ্ডে বিতর্ক তুঙ্গে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement