সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জোর করে আদায় করা যাবে না সার্ভিস চার্জ। এই ঘোষণা আগেই করেছিল কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা মন্ত্রক। তারপরেও সার্ভিস চার্জ নেওয়ার অভিযোগ আসছিল একের পর এক। সেই অভিযোগের প্রেক্ষিতে এবার কড়া দাওয়াই কেন্দ্রের। ক্রেতাদের কাছ থেকে জোর করে সার্ভিস চার্জ আদায় রুখতে রেস্তরাঁগুলির বিরুদ্ধে পদক্ষেপ করতে চলেছে কেন্দ্র।
[ডিভোর্স পেতে ছয় মাসের অপেক্ষা ‘বাধ্যতামূলক নয়’, জানাল সুপ্রিম কোর্ট]
জোর করে সার্ভিস চার্জ আদায় করলে দিতে হবে রেস্তরাঁগুলিকে দিতে হবে বাড়তি কর। কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা মন্ত্রক এই সংক্রান্ত নির্দেশ দিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স বা সিবিডিটি-কে।
ইতিমধ্যেই এবিষয়ে বেশ কয়েকটি টুইট করেছেন ক্রেতা সুরক্ষামন্ত্রী রামবিলাস পাসোয়ান। টুইটেই তিনি বলেছেন, যাঁরা বাধ্যতামূলকভাবে সার্ভিস চার্জ নিচ্ছেন, তাঁদের বিরুদ্ধে জাতীয় ক্রেতা সুরক্ষা হেল্পলাইনে অভিযোগ জমা পড়ছে। বিষয়টি নিয়ে সোচ্চার হয়েছে সংবাদমাধ্যমও।
Guidelines were issued in April 2017 to Hotels/Restaurants for not levying Service Charge compulsorily.
— Ram Vilas Paswan (@irvpaswan) September 12, 2017
Complaints against those insisting payment of Service Charge compulsorily are being received through NCH and are being reported in Media.
— Ram Vilas Paswan (@irvpaswan) September 12, 2017
মন্ত্রক সূত্রে খবর, এমন অভিযোগও জমা পড়েছে যেখানে দেখা যাচ্ছে, রেস্তরাঁয় ঢোকার মুখেই টাঙানো থাকছে নোটিস, যেখানে বলা হচ্ছে তারা ১০ শতাংশ সার্ভিস চার্জ নেবে। বিষয়টি নিয়ে সচেতন হয়েছে সরকার। মন্ত্রক বলছে এই নোটিস বেআইনি। যে যে রেস্তরাঁ এই ধরনের শর্ত চাপাচ্ছে, তারা বাড়তি কর দিতে বাধ্য থাকবে। কারণ নিয়ম অনুযায়ী বাড়তি কোনও চার্জ নিতে পারে না রেস্তরাঁগুলি। এতদিন পর্যন্ত সার্ভিস চার্জ বাবদ যে টাকা নিয়েছে রেস্তরাঁগুলি, তা কর্মীদের মধ্যে বন্টন করতে হবে বলে নির্দেশ দিয়েছে মন্ত্রক। কারণ সার্ভিস চার্জকে রেস্তরাঁর আয়ের অংশ হিসাবে দেখছে কেন্দ্র। তাই সেই টাকা কর বাবদ কেন্দ্রকে দিতে হবে তাঁদের।
[এবার বাজারে আসছে নয়া ১০০ টাকার কয়েন, জানেন দেখতে কেমন?]
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.