সুব্রত বিশ্বাস: দিব্যাঙ্গ যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এবার ট্রেনে বিশেষ সুবিধা সম্পন্ন কোচ আনতে চলেছে রেল। বর্তমানে রাজধানীর মতো সমস্ত ট্রেনগুলিতে অত্যাধুনিক লিঙ্ক অফ মেন বুশ (এলএইচবি) কোচ থাকে। এবার সেই ট্রেনগুলিতে দিব্যাঙ্গ যাত্রীদের কথা মাথায় রেখে বিশেষভাবে তৈরি এলএইচবি কামরা জুড়ে দেওয়া হবে।
গোড়া থেকেই দিব্যাঙ্গ যাত্রীদের জন্য টিকিটে ছাড় দিয়ে আসছে রেল। তবে এবার পরিষেবার দিকটাও মাথায় রেখেছে তারা। আর পাঁচটা সাধারণ যাত্রীর থেকে অন্যভাবে সক্ষম যাত্রীদের চাহিদা পৃথক। সেই কথা মাথায় রেখেই দিব্যাঙ্গ যাত্রীদের ব্যবহারের উপযোগী করে তৈরি হয়েছে সিট। কোচে ছ’টি আসনের পাশাপাশি একাংশে ৩০টি অসংরক্ষিত সিটও থাকছে। শৌচালয়ও বিশেষভাবে ব্যবহারের উপযোগী করে তৈরি করা হয়েছে। যেমন, শৌচালয়ের ও কোচের দরজা অন্য কামরার চেয়ে বড়। কোচের মধ্যে মহিলাদের জন্যও আলাদা জায়গা সংরক্ষিত থাকছে। কোচের সঙ্গে যুক্ত থাকছে পার্সেল ভ্যান ও গার্ডের কামরা। থাকছে না জেনারেটর। তবে কোচের মধ্যে থাকছে ছোট ইলেকট্রনিক প্যানেল রুম। গার্ডের সঙ্গে দিব্যাঙ্গ যাত্রীদের সংযোগকারী ইন্ডিকেটর থাকছে। পাশাপাশি, বিশেষভাবে নির্মিত কামরাগুলিতে হেডব্যাংক মাঝ বরাবর থাকবে। কোচের দু’দিকে ফিক্সএড চেয়ার থাকবে। জানালা ও দরজা ইসিএফ কোচের মতো খোলা-বন্ধ করা যাবে। এসি না থাকলেও কোচের দু’দিকে পাখা লাগানো থাকবে।
অত্যাধুনিক কোচগুলি নির্মাণের সময় যাত্রী স্বাচ্ছন্দ্যের পাশাপাশি সুরক্ষার কথা মাথায় রেখেছে রেল। অত্যাধুনিক এলএইচবি কামরাগুলির ডিজাইন টেলিস্কোপিক। ফলে দুর্ঘটনা ঘটলে একটি কোচ অন্যটির ঘাড়ে উঠে পড়ার বা উলটে যাওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। অনেক হাল্কা, ডিস্ক ব্রেকের জন্য তা চাপলেই আগের তুলনায় ৩০০ মিটার আগেই দাঁড়িয়ে যাবে ট্রেন। বেশ খানিকটা চওড়া হাওয়ায় প্রতি কোচে ৬ থেকে ৮টি বাড়তি বার্থ পাওয়ায় গোটা ট্রেনটিতে একশো জন বাড়তি যাত্রী ভ্রমণের সুযোগ পাবেন।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.