সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে বিকশিত ভারতের বিজ্ঞাপন। প্রধানমন্ত্রীর বিশ্বগুরু অবতার। মোদি বার বার বলছেন, এবার এনডিএ সার্বিকভাবে পেরিয়ে যাবে ৪০০ আসন। আর বিজেপি একাই পাবে ৩৭০। আসলে মোদির লক্ষ্য ইন্দিরার মৃত্যুর পর রাজীব গান্ধীর কংগ্রেস যে ৪১৪ আসন পেয়েছিল, সেই রেকর্ড ভেঙে দেওয়া। কিন্তু তিনি জানেন, বিজেপির একার পক্ষে ৪০০ পেরনো সম্ভব নয়। তাই দলের জন্য তাঁর টার্গেট ৩৭০। প্রশ্ন হল, সেটাও কি সম্ভব। তাছাড়া ৩৭০ পেতে হলে যে পরিমাণ আসনে লড়ার কথা তত আসনে কি লড়ছে বিজেপি?
এনডিএ-তে বিজেপি ছাড়াও গোটা পঁচিশেক দল রয়েছে। অধিকাংশই ছোট ছোট। তবে কমবেশি শতখানেক আসনে প্রার্থী দেবে বিজেপির জোটসঙ্গীরা। ৫৪৩টি আসনের মধ্যে বিজেপি একা প্রার্থী দেবে ৪৪৫টিতে। এমনটাই বিজেপি সূত্রের খবর। এখনও পর্যন্ত এনডিএ প্রার্থী দিতে পারেনি ২৬ আসনে। আসলে নিজেদের টার্গেট পূরণ করতে বিজেপি গতবারের তুলনায় বেশি আসনে লড়ছে। ২০১৯ সালে গেরুয়া শিবির লড়েছিল ৩৩৭ আসনে। এবার তার থেকে গোটা আটেক বেশি আসনে লড়বে বিজেপি।
মজার কথা হল বিজেপির ইতিহাসে সবচেয়ে বেশি আসন জেতার টার্গেট নিয়ে নামলেও মোদি-শাহরা সবচেয়ে বেশি আসনে লড়ছেনই না। আডবাণী, বাজপেয়ীদের আমলে একাধিকবার এর চেয়ে বেশি আসনে লড়েছে বিজেপি। ১৯৯৪-তে বিজেপি লড়েছিল ২২৯টি আসনে। ৮৯-তে গেরুয়া শিবির লড়াই করে ২২৫ আসনে। ১৯৯১ লোকসভায় বিজেপি একাই লড়ে ৪৭৭ আসনে। সেবার বিজেপি ১২০ আসন পায়। ১৯৯৬-এ বিজেপি ৪৭১ আসনে লড়ে জিতেছিল ১৬১টি। সেবার প্রথম ১৩ দিনের সরকার গড়েন বাজপেয়ী। এর পরই জোট রাজনীতিতে ঢুকে পড়েন বাজপেয়ীরা। ২০০৯ পর্যন্ত আর চারশোর বেশি আসনে লড়া হয়নি বিজেপির। ২০০৯-এ তারা লড়ে ৪৩৩ আসনে। মোদি জমানায় ২০১৪-তে বিজেপি লড়েছিল ৪২৫ আসনে। অর্থাৎ এ পর্যন্ত সবচেয়ে বেশি আসনে বিজেপির লড়াই করার রেকর্ডটি রয়ে গিয়েছে বাজপেয়ী জমানাতেই।
এখন প্রশ্ন বিজেপি যে ৪৪৫টি আসনে লড়ছে, সেখান থেকে ৩৭০-এ পৌঁছনো সম্ভব? এমনিতে ২০১৯-এ বিজেপির স্ট্রাইক রেট ছিল ৯০ শতাংশের বেশি। পূর্ব ও পশ্চিম ভারতে গেরুয়া শিবিরের স্ট্রাইক রেট ৫০-৬০ শতাংশের কাছাকাছি। কিন্তু দক্ষিণে সেটা ২৫ শতাংশেরও কম। ৩৭০ পেতে হলে বিজেপিকে সার্বিকভাবে প্রায় ৮৩ শতাংশ স্ট্রাইক রেটে ‘খেলতে’ হবে। বিরোধীরা অবশ্য বলছে, ৩৭০ তো দূর ১৮০-তে নেমে আসবে গেরুয়া শিবির।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.