সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেলের খাবার এখন আতঙ্কের কারণ হয়ে উঠেছে যাত্রীদের। বিশেষ করে দূরপাল্লার ট্রেনে। আজ আরশোলা, কাল মরা টিকটিকি খাবারে মেলার পালা তো চলছিলই, এরই মধ্যে ঘটে গেল তেজস এক্সপ্রেসের ঘটনা। রেলের দেওয়া খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েন প্রায় পঁচিশজন যাত্রী। শোরগোল পড়ে যায় চারদিকে। কড়া ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয় রেলমন্ত্রকের তরফ থেকে। গঠন করা হয় তদন্ত কমিটি। কিন্তু তারপর? তারপর কী হবে? যাত্রীদের এ ক্ষতি কি পূরণ হবে? এই প্রশ্নের উত্তর কিছুটা হলেও মিলল সম্প্রতি। খাবারে পোকা থাকার জন্য ক্ষতিপূরণের আশ্বাস পেলেন এক যাত্রী। ৩০,০০০ টাকা ক্ষতিপূরণ দিতে হবে রেলের ক্যাটারিং সংস্থা আইআরসিটিসি-কে। এমন নির্দেশ দিল ইউটি কনজিউমার ফোরাম।
[সিনেমা হলে জাতীয় সংগীত বাজলে উঠে দাঁড়ানো আর বাধ্যতামূলক নয়]
অভিযোগকারী যাত্রীর নাম পি পি সিং। জানা গিয়েছে, ২০১৬ সালের জুন মাসে কালকা-নিউ দিল্লি শতাব্দী এক্সপ্রেসে করে চণ্ডীগড় যাচ্ছিলেন তিনি। যথারীতি রেলের থেকে খাবার নিয়েছিলেন। যে খাবার তাঁকে দেওয়া হয়েছিল তাতে একাধিক পোকা ছিল। এরপরই কনজিউমার ফোরামে অভিযোগ দায়ের করেন পি পি সিং। সেই অভিযোগের ভিত্তিতে সম্প্রতি ফোরাম জানায়, সিং-কে ৩০,০০০ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। যার মধ্যে ১০,০০০ টাকা যাত্রীর হেনস্তা ও মামলার খরচ হিসেবে ধার্য করা হয়েছে। বাকি ২০,০০০ টাকা চণ্ডীগড়ের এক ব্লাইন্ড স্কুলে দান করতে হবে আইআরসিটিসিকে। এছাড়াও পি পি সিং-কে ক্যাটারিং চার্জ হিসেবে ১৩০ টাকা অতিরিক্ত দিতে হবে জানা গিয়েছে।
এমনিতেই তেজস নিয়ে বিপাকে আইআরসিটিসি। রেলের ক্যাটারিং সংস্থার খাবারের মান নিয়ে সমালোচনায় মুখর হয়েছেন যাত্রীরা। এর মধ্যেই এই ক্ষতিপূরণের নির্দেশ নতুন করে বিপাকে ফেলল সংস্থাকে। তবে এ ঘটনা যাত্রীদের প্রতিবাদের নতুন পথ দেখিয়ে দিল বলেও মনে করছেন অনেকে।
[জরুরি অবতরণের মহড়া, বায়ুসেনার সুখোই-মিরাজ দেখতে ভিড় বাসিন্দাদের]
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.