সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্ঘটনায় লাগাম টানতে দূরপাল্লা ট্রেনগুলির কামরা ঢেলে সাজানোর সিদ্ধান্ত নিল রেলমন্ত্রক৷ পরীক্ষামূলক ভাবে বেশ কিছু এক্সপ্রেসের কামরার আধুনিকীকরণের কাজেও শুরু হয়েছে বলে রেল সূত্রে খবর৷ রায়বেরেলির রেলের ওয়ার্কশপে তৈরি হচ্ছে আধুনিক এই কামরা নির্মাণের কাজ৷ নয়া এই কামরায় যাত্রী স্বাচ্ছন্দ্যের পাশাপাশি গুরুত্ব বাড়ছে নিরাপত্তায়৷ বিমানের আদলে রেলের কামরায় বসানো হচ্ছে ‘ব্ল্যাক বক্স৷’ কামরার অবস্থান-সহ প্রযুক্তিগত কোনও সমস্যা দেখা দিয়ে তৎক্ষণাৎ Wi-fi-এর মাধ্যমে তা জানতে পারবেন কাছাকাছি থাকা রেল স্টেশনের আধিকারিকরা৷
অত্যাধুনিক এই ‘ব্ল্যাক বক্সে’র সংরক্ষিত হবে সংশ্লিষ্ট ওই ট্রেনের সমস্ত তথ্য৷ যাত্রীদের পূর্ণাঙ্গ তথ্য-সহ কামরার বর্তমান পরিস্থিতি ও অবস্থানের প্রতিমুহূর্তের রিপোর্ট৷ নয়া এই ব্যবস্থার নাম দেওয়া হয়েছে, কোচ ডায়গনিস্টিক সিস্টেম৷ বিশেষ ক্ষমতার এই বক্সে থাকবে সেন্সর৷ ফলে, কোনও রমক সমস্যা দেখা দিলে আগাম সংকেত পাঠাবে নয়া এই বক্স৷ বিপদ ঘণ্টা বাজলেই দ্রুত তা মেরামতিরও ব্যবস্থা করার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে খবর৷ আধুনিক সেন্সর ও রেলের কেন্দ্রীয় কম্পিউটারের মাধ্যমে সরাসরি যুক্ত থাকবে এই বক্স৷ যাত্রীর নিরাপত্তার পাশাপাশি রেলের কামরায় চুরি ও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সিসিটিভিও বসানোর ব্যবস্থা করা হচ্ছে৷ কামরার গেটে ও যাত্রীর আসনের দিকে তাক করে লাগানো হবে আধুনিক সিসিটিভি ক্যামারা৷ চলবে সর্ব সময়ের জন্য নজরদারি৷
[শিক্ষকের চাপে প্রেমিকার হাত থেকে রাখি, মরণঝাঁপ স্কুল ছাত্রের]
এর আগেও আয় বাড়াতে এবার যাত্রী স্বাচ্ছন্দ্যের উপর গুরুত্ব বাড়ানোর সিদ্ধান্ত নেয় ভারতীয় রেল৷ যাত্রী বিলাসিতার কথা মাথায় রেখে চলন্ত ট্রেনেও শপিং করারও সুযোগ দেওয়ার কথা জানিয়েছে রেল৷ একই সঙ্গে থাকছে ফুট ম্যাসাজের সুবিধাও৷ আপাতত, পরীক্ষামূলকভাবে পশ্চিম ও মধ্য রেলের দূরপাল্লার ট্রেনে নয়া এই পরিষেবা চালু হচ্ছে৷ রেল সূত্রে খবর, দূরপাল্লার ট্রেন সফরে যাত্রীদের ক্লান্তি কাটাতে আগামী ডিসেম্বর মাস থেকে চলন্ত ট্রেনে শপিংয়ের ব্যবস্থা করছে ভারতীয় রেল৷ আপাতত, ব্যাগ, ঘড়ি ও ভ্রমণের জন্য প্রয়োজনীয় সামগ্রী বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ নয়া এই সিদ্ধান্ত কার্যকর হলে এক দিকে যেমন কেনাকাটায় মগ্ন থেকে সময় কাটাতে পারবেন যাত্রীরা, পাশাপাশি পণ্য বিক্রি করেও বাড়বে রেলের আয়৷ চলন্ত ট্রেনে পণ্য বিক্রির সিদ্ধান্ত বাস্তবায়িত করতে ইতিমধ্যেই রেলকর্মী ও যাত্রী পরিষেবা দেওয়ার কাজে যুক্ত সংস্থাগুলির সঙ্গেও বৈঠক করেছে রেলমন্ত্রক৷
[অবশেষে নোট বাতিলের রিপোর্ট পেশ, ব্যর্থতাতেই ‘শিলমোহর’ আরবিআইয়ের]
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.