সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতে কাবু উত্তর ভারত। দিল্লিতে দৃশ্যমানতা শূন্যে পৌঁছায় সকালে। এর জেরে বিপর্যস্ত হয় বিমান পরিষেবা। অন্তত ১০০টি বিমান বাতিল হয়েছে বলে খবর। এই অবস্থায় বিশেষ নির্দেশিকা জারি করল ডিজিসিএ (DGCA)। ওই নির্দেশিকায় জানানো হয়েছে, এবার থেকে কুয়াশা বা অন্য কারণে পরিষেবায় বিঘ্ন ঘটলে উড়ান সংস্থাগুলিকে শেষ মুহূর্তের তথ্য বা ‘রিয়েল টাইম আপডেট’ জানাতে হবে যাত্রীদের। ইমেল, মেসেজ বা হোয়াটসঅ্যাপে ওই বার্তা দেবে উড়ান সংস্থাগুলি।
ডিজিসিএ ওই নির্দেশিকায় জানিয়েছে, প্রতিকূল আবহাওয়ার পরিপ্রেক্ষিতে, এয়ারলাইন্সগুলিকে উড়ান বাতিল করতে হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে তিন ঘন্টা অন্তর উড়ান পরিস্থিতির আপডেট দিতে হবে যাত্রীদের। যাতে করে যাত্রীরা গোটা বিষয়ে অবগত থাকেন এবং অতিরিক্ত অসুবিধার মধ্যে না পড়েন। উল্লেখ্য, কুয়াশার কারণে দিল্লি বিমানবন্দরে একাধিক বিমান বাতিল নিয়ে যাত্রীদের সঙ্গে সংস্থার ঝামেলার পরেই এই নির্দেশিকা জারি করল ডিজিসিএ। নির্দিষ্ট সময়ে বিমান ছাড়া সম্ভব নয়। যাত্রীদের কাছে ক্ষমা চেয়ে এই কথা বলতেই সপাটে ঘুসি খান ইন্ডিগোর এক পাইলট। রাগের মাথায় পাইলটকে ঘুসি মারার অভিযোগ উঠেছে এক যাত্রীর বিরুদ্ধে। ইতিমধ্যেই ওই যাত্রীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে উড়ান সংস্থা।
DGCA issues SOPs to airlines regarding flight cancellations due to excessive delays during adverse weather conditions.
DGCA has issued Civil Aviation Requirement (CAR) Section-3, Series M Part IV “Facilities to be provided to passengers by airlines due to denied boarding,… pic.twitter.com/Yee0lBv42L
— ANI (@ANI) January 15, 2024
প্রসঙ্গত, কুয়াশার কারণে উড়ান বাতিল বা বিলম্ব নিয়ে আগেই যাত্রীদের পাশে দাঁড়িয়েছে বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া (Air India)। বিমান সংস্থার তরফে জানানো হয়েছিল, কুয়াশার কারণে বিমান যাত্রায় লম্বা দেরি হলে যাত্রীরা ‘নিখরচায়’ সেই টিকিট বাতিল বা উড়ানের সময় পরিবর্তন করতে পারবেন।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.