সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম বাজেটেই চমক৷ এবার রেলে ‘পিপিপি’ মডেল বা ‘পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ’-এর প্রস্তাব দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ৷ জরাগ্রস্ত ভারতীয় রেলের খোলনলচে পালটাতে বেসরকারি বিনিয়োগ অত্যন্ত জরুরি তা এদিন সাফ করে দিলেন অর্থমন্ত্রী৷
[আরও পড়ুন: বাজেট ২০১৯ LIVE: শুরুতেই প্রথা ভাঙলেন নির্মলা, নামবদল বাজেটের]
শুক্রবার দ্বিতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ। দিনের শুরুতেই ব্রিটিশ জমানার ব্রিফকেস বাতিল করে প্রথাভঙ্গ করেন নির্মলা৷ বাজেটের নাম পালটে করা হয় ‘দেশ কা বহিখাতা’৷ আগেই ইঙ্গিত মিলেছিল যে বিপুল জনমত নিয়ে ক্ষমতায় ফেরার ফলে বড় সিদ্ধান্ত নিতে পিছপা হবে না সরকার৷ সেইমতো বাজেটের শুরুতেই রেলের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বিষয়ে বেসরকারি বিনিয়োগ টানার প্রস্তাব পেশ করেন তিনি৷ বিরোধীদের প্রতিবাদের মুখে পড়তে হবে জেনেও অর্থমন্ত্রী সাফ জানান, বয়সের ভারে ন্যুব্জ ভারতীয় রেলের আধুনিকীকরণ ও নয়া পরিকাঠামো নির্মাণে আনুমানিক ব্যয় ১৫ লক্ষ কোটি টাকা৷ কিন্তু রেল আয় করছে মাত্র ১ কোটি ৬০ লক্ষ টাকা৷ ফলে এই বিপুল অর্থ জোগান দিতে প্রয়োজন বেসরকারি বিনিয়োগের৷ তাই এই মুহূর্তে পরিস্থিতির দাবি মেনে ‘পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ’ অত্যন্ত জরুরি৷ এদিন সীতারমণ আরও জানান, যাত্রী পরিষেবা ও দেশজুড়ে পণ্য জোগানের কথা মাথায় রেখে ২০৩০ সাল পর্যন্ত রেলের পরিকাঠামো নির্মাণ তথা রক্ষণাবেক্ষণে আনুমানিক খরচ প্রায় ৫০ লক্ষ কোটি টাকা৷
এদিকে, রেলের আধুনিকীকরণে বেসরকারি বিনিয়োগের প্রস্তাব দিয়ে নিশ্চিতভাবে বিরোধীদের তোপের মুখে পড়তে হবে সরকারকে বলেই মনে করছেন বিশ্লেষকরা৷ আগেও রেলের বেসরকারিকরণ নিয়ে দেশজুড়ে বিক্ষোভ দেখিয়েছেন কর্মী সংগঠনের সদস্য ও বিরোধী রাজনৈতিক দলগুলি৷ ফলে রেলের খোলনোলচে পালটানোর বিষয়টি যে খুব সহজ হবে না তা স্পষ্ট৷
Finance Minister Nirmala Sitharaman: Railway infrastructure would need an investment of Rs 50 lakh crores between 2018 and 2030. PPP to be used to unleash faster development and the delivery of passenger freight services. #Budget2019 https://t.co/kvLQfaMH59
— ANI (@ANI) July 5, 2019
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.