Advertisement
Advertisement

বিজ্ঞাপনে ভ্রান্ত প্রচার পতঞ্জলির!

দেশের বিজ্ঞাপন নিয়ন্ত্রক কাউন্সিলের মতে, পতঞ্জলির বিজ্ঞাপনে যা বলা হচ্ছে তা ভ্রান্ত এবং প্রমাণিত নয়৷

ASCI rapped Patanajali and several other consumer brands for misleading advertising
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:September 21, 2016 1:15 pm
  • Updated:September 21, 2016 1:59 pm  

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পণ্যের বিজ্ঞাপনে ভ্রান্তি ছড়ানোর অভিযোগ উঠল রামদেবের সংস্থা পতঞ্জলির বিরুদ্ধে৷ দেশের বিজ্ঞাপন নিয়ন্ত্রক কাউন্সিলের মতে, পতঞ্জলির বিজ্ঞাপনে যা বলা হচ্ছে তা ভ্রান্ত এবং প্রমাণিত নয়৷

অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ডস কাউন্সিল অফ ইন্ডিয়ার দাবি, পতঞ্জলি তাদের এনার্জি বারের বিজ্ঞাপন করতে গিয়ে চকোলেট খাওয়াকে খারাপ অভ্যাস হিসেবে তুলে ধরেছে৷ এতে যথেষ্ট ভ্রান্তি ছড়াচ্ছে বলেই মত কাউন্সিলের৷ পাশাপাশি সমস্ত চকোলেটকেই হেয় করা হচ্ছে এই মত ছড়িয়ে৷ ফ্রুট জুসের বিজ্ঞাপনে পতঞ্জলির দাবি, অন্য ফ্রুট জুসের জন্য দাম বেশি লাগলেও তাতে ফলের নির্যাস কমই থাকে৷ এখানেই আপত্তি তুলেছে কাউন্সিল৷ কেননা পতঞ্জলির জুসে যে নির্যাস বেশি থাকে তা এখনও প্রমাণিত নয়৷ এছাড়া পতঞ্জলির সব থেকে বিখ্যাত প্রোডাক্ট ‘দন্তকান্তি’ নিয়েও আপত্তি আছে৷ এর বিজ্ঞাপনে বলা হয়েছে, বিদেশি কোম্পানিগুলি সাধারণভাবে দাঁত নিয়ে ছেলেখেলা করছে৷ তাই ভেষজ গুণে সমৃদ্ধ ‘দন্তকান্তি’ ব্যবহার করা উচিত৷ কিন্তু নিয়ন্ত্রক সংস্থার দাবি, এগুলি অনেক বাড়িয়ে বলা এবং যা বলা হচ্ছে তার কোনওটিই প্রমাণিত নয়৷

Advertisement

যদিও সংস্থার বিরুদ্ধে ওঠা এই অভিযোগ পাত্তা দিচ্ছে না পতঞ্জলি৷ পতঞ্জলির এক মুখপাত্র জানাচ্ছেন, “বিজ্ঞাপন নিয়ন্ত্রক সংস্থা সংবিধান স্বীকৃত নয়৷ তাদের প্রশ্ন তোলার কোনও অধিকারই নেই৷ আসলে এটা কিছু মাল্টি ন্যাশনাল কোম্পানির ষড়যন্ত্র৷”

অবশ্য শুধু পতঞ্জলি নয়, গোদরেজ, কেন্টের মতো কোম্পানিগুলোর বিজ্ঞাপনের বিরুদ্ধেও একই ধরনের আপত্তি জানানো হয়েছে৷

 

২০২৪ এর পূজা সংক্রান্ত সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের দেবীপক্ষ -এর পাতায়।

চোখ রাখুন
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement