Advertisement
Advertisement

Breaking News

Tathagata Mukherjee

YouTube-এ ‘ভটভটি বিপ্লব’ কেন ১৬ আগস্ট? RG কর প্রসঙ্গ তুলে জবাব পরিচালক তথাগতর

স্বাধীনতা দিবসে ছবির ডিজিটাল রিলিজ চাননি পরিচালক। কেন? সেই কথাও জানালেন।

Tathagata Mukherjee about Bhotbhoti digital release on YouTube
Published by: Suparna Majumder
  • Posted:August 15, 2024 4:18 pm
  • Updated:August 15, 2024 4:58 pm  

সুপর্ণা মজুমদার: ‘ভটভটি’ আর জলপরীকে মনে আছে? সেই জাহাজ বস্তি! সবাই এবার আপনার হাতের নাগালে। আঙুলের ইশারায় কথা বলে উঠবে চরিত্ররা। কারণ ১৬ আগস্টের শুরুতেই ইউটিউবে মুক্তি পাচ্ছে তথাগত মুখোপাধ্যায়ের পরিচালনায় তৈরি প্রথম সিনেমা ‘ভটভটি’। কেন এই সিদ্ধান্ত? জানালেন পরিচালক।

Bhotbhoti-2

Advertisement

১৫ আগস্ট একগুচ্ছ সিনেমা ও ওয়েব সিরিজ মুক্তি পেয়েছে। রিলিজের ক্ষেত্রে এমন বিশেষ দিন বেশিরভাগ পরিচালকেরই পাখির চোখ হয়। স্বাধীনতা দিবস বলে কথা! এমন দিন না বেছে তাঁর পরের দিনটাই কেন ‘ভটভটি’র ডিজিটাল রিলিজের জন্য বেছে নিলেন? প্রশ্ন করা হয়েছিল তথাগতকে। পরিচালকের জবাব, “‘ভটভটি’র যেটা ওপেনিং সিন, যে সংলাপ দিয়ে সিনেমাটা শুরু হয় সেখানে বলা হচ্ছে, ‘যে সমাজ আমাদের শিক্ষা দেয় না, যে সমাজ আমাদের খেতে দেয় না, যে সমাজ আমাদের বেঁচে থাকার অধিকার কেড়ে নেয় সেই সমাজ থেকে আমরা আমাদের অধিকার ছিনিয়ে আনবই।’ ফলে ‘ভটভটি’ একটা বিপ্লবের সিনেমা। তার মোড়কে হয়তো মারমেড, প্রেম এই সমস্ত রয়েছে কিন্তু আদতে ভটভটি একটা বিপ্লবের গল্প বলে, পরিবর্তনের বিপ্লব। ১৫ আগস্ট যেহেতু আমাদের স্বাধীনতা দিবস, আমি স্বাধীনতা দিবসের দিন এটাকে রিলিজ করতে চাইনি।”

[আরও পড়ুন: ‘আমরা স্বাধীন?’ প্রশ্ন মিমির, ‘আপনি কাদের স্বাধীনতার পক্ষে?’ জানতে চান কমলেশ্বর]

তথাগতর বক্তব্য, “স্বাধীনতা দিবসের পরের দিন রিলিজ করতে চাইছি কারণ আমি ব্যক্তিগতভাবে মনে করি, আর এই আর জি করের ঘটনাটাও প্রবলভাবে প্রমাণ করে যে আমরা যে স্বাধীনতা পেয়েছি সেটা নামমাত্র স্বাধীনতা। আসলে সিস্টেম বলে কিছু নেই এখানে। এখানে সিস্টেম শুধুমাত্র কিছু ধ্বজাধারী মানুষের সাথেই আছে যাঁরা ক্ষমতায় থাকা লোকজনের সঙ্গে কানেক্টেড। বাকি যে যেই কাজই করুক না কেন…আমি অভিনেতা, আমি পরিচালক, আমি যদি সেই সেই ক্ষমতাধারী লোকেদের কেউ না হই, তাঁদের কাছের না হই তাহলে কালকে আমার সঙ্গে যদি কোনও অন্যায় হয় তাহলে একই ঘটনা ঘটবে আজকে আর জি করের মেয়েটিকে নিয়ে যেটা ঘটছে। যে স্বাধীনতা আমরা পেয়েছি সেই স্বাধীনতা সত্যিই স্বাধীনতা কিনা সেই প্রশ্নটা তোলে ‘ভটভটি’। তাই স্বাধীনতা দিবসে এই ছবি রিলিজ করতে চাইনি।”

Tathagata-Mukherjee

OTT প্ল্যাটফর্মের বদলে ‘ইউটিউব’কে কেন বেছে নিলেন? প্রশ্নের উত্তর দিয়ে তথাগত জানান, বাংলায় ছোটখাটো OTT প্ল্যাটফর্ম প্রচুর আছে কিন্তু মেইনস্ট্রিম OTT-র সংখ্যা কম। প্রায় দুকোটি টাকায় ‘ভটভটি’ তৈরি হয়েছিল। কিন্তু সেই সময় স্যাটেলাইট ও OTT প্ল্যাটফর্ম থেকে ছবির সত্বের বিনিময়ে অত্যন্ত কম টাকা পাওয়া যাচ্ছিল। সেই টাকায় ছবি ছাড়তে প্রযোজক রাজি ছিলেন না।

এর পর ‘পারিয়া’র সাফল্য। সিনেমা হলের পাশাপাশি OTT-তেও সফল ‘পারিয়া’। এর অন্যতম প্রযোজক প্রতীক ‘ভটভটি’ও প্রযোজনা করেছেন। তথাগত বলেন, “প্রতীকের মনে হয়েছে ও ছবিটা রিলিজ করবে কিন্তু কম টাকায় কোনও OTT-কে দেবে না। নিজের চ্যানেলে রিলিজ করবে। প্লুটো মিউজিক ওরই চ্যানেল। আমার ওকে সমর্থনের মূল কারণ যেহেতু বাংলায় OTT-র সংখ্যা কম, বিক্রির জায়গা কম, সেখানে দাঁড়িয়ে এই ভাবনা। তুমি যদি দ্যাখো দক্ষিণী সিনেমার সাফল্যের মূল কিন্তু ইউটিউব (YouTube)। কারণ তাঁরা তাঁদের সেরা ছবিগুলো বিভিন্ন ভাষায় ডাব করে বা সাবটাইটেল দিয়ে ২০০৫-২০০৬ সাল থেকে ইউটিউবে ছাড়ছে। ২০১৩-২০১৪ সালে আমরা কিন্তু সেই সমস্ত সিনেমা দেখে ফেলছি। এই ছবিগুলো আমদের বাংলাতেও রিমেক করা হয়েছে। ফলে বাংলায় রিমেকের চাহিদাও কমে গিয়েছে। একটা ডাউন ফল বলা যেতে পারে কারণ ইউটিউবে আসল ছবি তো দেখেই ফেলছি। তাই আমার মনে হয়েছে যে যেহেতু বাংলা ছবির বাজারের এই অবস্থা এমন অবস্থায় যদি কেউ নিজের ছবিকে ছড়াতে চান তাহলে ইউটিউবের থেকে ভালো মাধ্যম আর হতে পারে না। আর যদি আমরা সত্যিই উন্নত মানের কাজ করে থাকি ‘ভটভটি’তে তাহলে সেটা গোটা পৃথিবীর কাছে ছড়িয়ে পড়া প্রয়োজন। ইউটিউব বিশ্বের ৯০ শতাংশ দেশে দেখা যায়। ফলে তাঁর রিচ OTT-র থেকেও বেশি। ফলে এটা একটা যদি দারুণ কিছুর শুরু করতে পারি। আমরা এই এক্সপেরিমেন্টরা করেই ফেললাম। হয়তো টাকা বেশি পাব না। কিন্তু টাকার অঙ্কটা আর বিবেচ্য নয়, আমরা ধরেই নিচ্ছি যে এটা লস। কিন্তু এর মাধ্যমে যাতে একটা নতুন রাস্তা খুলতে পারি।”

প্রসঙ্গত, তথাগত পরিচালনায় ‘ভটভটি’ অভিনয় করেছেন বিবৃতি চট্টোপাধ্যায়, ঋষভ বসু, দেবলীনা দত্ত, মমতা শংকর, দীপঙ্কর দে, রজতাভ দত্ত, অনিবার্ণ চক্রবর্তী। রয়েছেন তথাগত নিজেও। তথাগতর সঙ্গে এই সিনেমার সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন অভিরূপ বন্দ্যোপাধ্যায়, ঋকসুন্দর বন্দ্যোপাধ্যায় ও সত্রবিত পাল। সঙ্গীত পরিচালনায় ময়ূখ ভৌমিক। 

[আরও পড়ুন: বিশ্বস্ত জীবনচিত্র ‘পদাতিক’, মৃণাল ‘ভুবন’কে কীভাবে সাজালেন সৃজিত? পড়ুন রিভিউ ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement