স্টাফ রিপোর্টার: ছোট্ট খুদে খুদে। চোখেই পড়ে না। আতশকাচ দিয়ে দেখলেও ঠাওর হয় না। পণ্যের গায়ে দামের লেবেল, কবে তৈরি হয়েছে, কী কী উপাদান দিয়ে বানানো হয়েছে, এসবই লেখা থাকে অত্যন্ত ক্ষুদ্র অক্ষরে। যা নিয়ে ক্ষুব্ধ পশ্চিমবঙ্গ ক্রেতা সুরক্ষা দপ্তর। অবিলম্বে আরও বড় করে এমআরপি (MRP), ম্যানুফ্যাকচারিং তারিখ লেখার নির্দেশ দিয়েছে কনজিউমার ফোরাম (Consumer Forum)। এই মর্মে প্রতিটি পণ্য উৎপাদনকারী সংস্থাকে চিঠি দিচ্ছে উপভোক্তা বিষয়ক দপ্তর।
বৃহস্পতিবার দপ্তর মন্ত্রী বিপ্লব মিত্র (Biplab Mitrra) জানিয়েছেন, কেউ জিনিসের দাম এত ছোট করে লেখে যে, মাইক্রোস্কোপ দিয়েও দেখা যায় না। দপ্তরের দায়িত্ব নেওয়ার পরেই বিষয়টা আমার নজরে এসেছে। কাজ শুরু হয়ে গিয়েছে। প্রতিটি পণ্য উৎপাদনকারী সংস্থাকে চিঠি ধরানো হচ্ছে। তারপরও যারা বড় হরফে লিখবে না, তাদের নোটিস ধরানো হবে।
সূত্রের খবর, পণ্য তৈরিতে কী উপাদান ব্যবহার হয়েছে, অর্থাৎ ‘ইনগ্রেডিয়েন্টস’ এতদিন লেখা হত ২ মিলিমিটার জায়গা নিয়ে। সাধারণত ২০০ গ্রাম থেকে ৫০০ গ্রাম ওজনের কোনও পণ্যের প্যাকেটে ২ মিলিমিটার জায়গায় লেখা থাকত। আর ৫০০ গ্রামের বেশি ওজনের প্যাকেটে ৪ মিলিমিটার জায়গা নিয়ে লেখা হত। সেটাকেই দ্বিগুণ করতে চাইছে রাজ্যের ক্রেতা সুরক্ষা দপ্তর। পণ্যের ওজন ৫০০ গ্রামের উপরে হলে ‘ইনগ্রেডিয়েন্টস’ লিখতে হবে ৮ মিলিমিটার জায়গা নিয়ে।
শুধু তাই নয়, এবার থেকে পণ্যের গায়ে ‘MRP’-ও লিখতে হবে বড় হরফে। এতদিন ১ মিলিমিটারের চেয়েও ছোট জায়গা নিয়ে ‘এমআরপি’ লিখত অনেক পণ্য উৎপাদনকারী সংস্থা। নতুন নিয়ম অনুযায়ী, পণ্যের ওজন ২০০ গ্রাম হলে প্যাকেটের আকার অনুযায়ী ন্যূনতম ১.৫ মিলিমিটার জায়গা নিয়ে ‘এমআরপি’ লিখতে হবে প্যাকেটের গায়ে। বিশেষ করে ওষুধের প্যাকেটের গায়ে আরও বড় করে দাম লেখার নির্দেশ জারি করতে চলেছে ক্রেতা সুরক্ষা দপ্তর (Consumer Affairs Department)।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.