সুব্রত বিশ্বাস: প্রয়োজনীয় সামগ্রী চটজলদি পৌঁছে দিতে মালগাড়ির ফ্ল্যাট রেকে উঠে পড়বে লোডেড ট্রাক। সড়ক পথের চেয়ে অনেক কম সময়ে পণ্য বোঝাই ট্রাক পৌঁছে যাবে গন্তব্যে। মূলত মুম্বই-এর কোস্ট অন্তর্গত কোঙ্কন রেলের এলাকায় এই পরিষেবা শুরু করেছে রেল।
রেল বোর্ড সূত্রে বলা হয়েছে, জরুরি পরিষেবা দ্রুত করতে পণ্য বোঝাই ট্রাক ফ্ল্যাট রেলে তুলে নিয়ে যাওয়া হচ্ছে। এতে সড়ক পথের সব ঝামেলা এড়িয়ে দ্রুত পৌঁছে যাচ্ছে ট্রাকগুলি। যাতে থাকছে অত্যাবশ্যকীয় পণ্য। করোনা রুখতে দেশে মে মাসের ৩ তারিখ পর্যন্ত লকডাউন চলবে। এহেন পরিস্থিতিতে বিভিন্ন রাজ্যগুলি, বিশেষ করে অসমতল ও দুর্গম এলাকাগুলিতে সড়কপথে পণ্য সরবরাহ নিয়ে কিছু সমস্যা রয়েইছে। তাই মুশকিল আসান করে মাল বোঝাই ট্রাকগুলিকে মালগাড়ির ফ্ল্যাট রেকে তুলে বিভিন্ন এলাকায় সহজে এবং কম খরচে নিয়ে যাওয়া হচ্ছে।
১৯৯৯ সালে ভারতীয় রেলে প্রথম এই পরিষেবা চালু হয়। এর নাম দেওয়া হয় রোল অন-রোল অফ (রোরো) সার্ভিস। এই প্রযুক্তিতে জ্বালানি সাশ্রয়ের পাশাপাশি দূষণ এড়ানো সম্ভব। মাল্টিমোডেল ট্রান্সপোর্ট মিক্স পরিষেবার চুয়াল্লিশটি ট্রাক একসঙ্গে মাল নিয়ে পৌঁছতে পারবে। কবিড ১৯-র মতো মারণ ভাইরাসের সঙ্গে লড়াই চালাচ্ছে ভারত। অত্যাবশ্যকীয় পণ্যের যোগান দিতে মালগাড়ি ও পার্সেল ভ্যান চালাচ্ছে রেল। কোঙ্কন রেলের বহু জায়গা এমন যেখানে ট্রাকে মাল পৌঁছাতে বহু সময় লাগবে। যুদ্ধাকালীন পরিস্থিতিতে যা সম্ভব নয়। তাই রেল এই রোরো পরিষেবার মাধ্যমে মুম্বই থেকে ম্যাঙ্গালোরের মধ্যে দুর্গম এলাকাগুলিতে পৌঁছে দিচ্ছে অত্যাবশ্যকীয় সামগ্রী। ৭৩৮ কিলোমিটার দুর্গম এই পাহাড়ি পথ রেলের খাতায় ‘মার্বেল অফ রেল’ বলে খ্যাত।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.