সুব্রত বিশ্বাস: ‘বন্দে ভারত এক্সপ্রেস’-এর পথ মসৃণ রাখতে এবার ছেঁটে ফেলা হচ্ছে প্ল্যাটফর্ম। চার থেকে ছ’ইঞ্চি প্ল্যাটফর্ম বাদ যাওয়ায় মরণ ফাঁদ তৈরি হচ্ছে যাত্রীদের জন্য। এনিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে চাঞ্চল্য। যাত্রীদের অভিযোগ, নামা ওঠার সমস্যার পাশাপাশি লোকাল ট্রেনের সঙ্গে প্ল্যাটফর্মের অনেকটা ফাঁক তৈরি হচ্ছে। ফলে ট্রেনে চড়া বা নামার সময় পড়ে গেলে সরাসরি লাইনের উপর পড়বেন যাত্রীরা। যা থেকে বড়সড় দুর্ঘটনা ঘটতে পারে।
সোমবারই বেলুড় স্টেশনের ৩ নম্বর প্ল্যাটফর্ম-সহ হাওড়া ডিভিশনের একাধিক স্টেশনের প্ল্যাটফর্ম এভাবেই ছেঁটে ফেলা হয়েছে। হাওড়া ডিভিশনের ইঞ্জিনিয়ারিং বিভাগ সূত্রে জানানো হয়েছে, রেল বোর্ডের আইনে স্ট্যান্ডার্ড ডায়মেনশনে বলা হয়েছে, দুই লাইনের মাঝ থেকে প্ল্যাটফর্মের দূরত্ব হবে ১ হাজার ৬৮০ মিলিমিটার। এই দূরত্ব মেনেই প্ল্যাটফর্ম ছাঁটা শুরু হয়েছে।
সম্প্রতি হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি সাঁইথিয়া প্ল্যাটফর্মে ঠেকে যায়। সেই বিপত্তির কথা বোর্ডে পৌঁছতেই নির্দেশ দেওয়া হয়েছে, ভারতীয় রেলের বন্দে ভারতে এক্সপ্রেসের সব রুটকে স্ট্যান্ডার্ড ডায়মেনশনের করতে হবে। এর পরেই শুরু হয়েছে প্ল্যাটফর্ম ছাঁটার কাজ। ইতিমধ্যে হাওড়া-এনজেপি, হাওড়া-পুরী, হাওড়া-পাটনা, হাওড়া-রাঁচির মধ্যে সেমি হাই স্পিড ট্রেনটি চলছে। আজ থেকে শুরু হবে রাঁচি-বেনারসের মাঝে এই ট্রেন যাত্রা। ফলে পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলের অসংখ্য স্টেশন ছাঁটা শুরু হচ্ছে।
প্ল্যাটফর্ম ছেটে ফেলায় বিপাকে যাত্রীরা। দুই রেলের ইঞ্জিনিয়ারিং বিভাগ সূত্রে বলা হয়েছে, আধুনিক এই সেমি হাইস্পিড ট্রেনের জন্য প্ল্যাটফর্ম ছাঁটা জরুরি হয়ে পড়েছে। মেল-এক্সপ্রেসের চেয়ে লোকাল ট্রেনগুলি অপেক্ষাকৃত উঁচু হওয়ায় ফাঁক বৃদ্ধি হয়ে সমস্যার মুখে পড়বেন নিত্য যাত্রীরাই বলে আধিকারিকদের মত।
উল্লেখ্য ২০১১ সালে হাওড়া-ধানবাদের মধ্যে ডবল ড্রেকার ট্রেন চালানোর জন্য এভাবেই কর্ড শাখার সব প্ল্যাটফর্ম ধানবাদ পর্যন্ত ছেঁটে ফেলা হয়েছিল। পরে ট্রেনটি না চলায় প্ল্যাটফর্মগুলি ছোটই থেকে যায়। আর এজন্য ট্রেন ও প্ল্যাটফর্মের ব্যবধান এতটাই বেড়ে যায় যে, ট্রেন থেকে নামতে বা উঠতে গিয়ে পড়ে দুর্ঘটনার সংখ্যা বেড়েছে বহু গুণ। তবে রেল সেজন্য কোনও পদক্ষেপ করতে পারেনি বলে জানিয়েছে। এবার বন্দে ভারত এক্সপ্রেস চালাতে একই সিদ্ধান্তে আতঙ্কের মধ্যে পড়লেন যাত্রীরা। বিশেষ করে নিত্যযাত্রীরা।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2024 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.