Advertisement
Advertisement

রেল বাজেটে বাংলার জন্য বরাদ্দ বাড়ল দ্বিগুণ

নতুন বাজেটে বাংলা ঝুলিতে কী কী এল? জানতে ক্লিক করুন৷

Budget allocation doubled for Bengal rail projects
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:February 3, 2017 3:38 pm
  • Updated:February 3, 2017 3:43 pm  

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতি বছরই রেল পরিষেবার যথাযথ মানোন্নয়ন নিয়ে বাজেটের পর বাংলার ক্ষোভ থাকে চোখে পড়ার মতো৷  বঞ্চিত বাংলা, রব ওঠে এমনটাই৷ কিন্তু ২০১৭ সালের রেল বাজেট যেন এরাজ্যে আশীর্বাদ হয়ে এল৷ বাংলার রেল পরিষেবাকে উন্নত করার স্বার্থে এবার বাংলার জন্য বরাদ্দ করা হল প্রায় দ্বিগুণ টাকা৷ ২০১৬-১৭ আর্থিক বছরে যেখানে বাংলার রেল প্রকল্পগুলির জন্য বরাদ্দ ছিল ৩ হাজার ৮২০ কোটি টাকা। এবার সেখানে বরাদ্দ ৬ হাজার ৩৩৬ কোটি টাকা। গত পাঁচ বছরে যা সর্বোচ্চ। নতুন লাইন পাতার জন্য রাজ্য পেয়েছে ৩০৬ কোটি টাকা। গেজ পরিবর্তনের জন্য বাংলার বরাদ্দ ১৫ কোটি এবং ডাবলিং-এর জন্য ৯১ কোটি। সিগন্যাল ব্যবস্থা ও রেল ইয়ার্ডের উন্নয়নের জন্য বরাদ্দ ৪৮ কোটি টাকা।

বাজেটে জানানো হয়েছে, তারকেশ্বর-বিষ্ণুপুর নতুন রেল প্রকল্পের জন্য এবার বরাদ্দ হয়েছে আড়াই গুণ টাকা। গতবার যেখানে বরাদ্দ ছিল ২২ কোটি টাকা, এবার সেখানে বরাদ্দ ৫৫ কোটি। অন্যদিকে, আজিমগঞ্জ-মুর্শিদাবাদ প্রকল্পেও বরাদ্দ বেড়েছে প্রায় আড়াই গুণ। গত আর্থিক বছরে বরাদ্দ ছিল ৬ কোটি, এবার বরাদ্দ ১৫ কোটি টাকা। লাইনের গেজ পরিবর্তনের জন্য বাংলার এবার পেল ১৫ কোটি টাকা। তার মধ্যে রয়েছে বর্ধমান-কাটোয়া, কাটোয়া-মন্তেশ্বর, মন্তেশ্বর-মেমারি, নেগুন-মঙ্গলকোট লাইন। ডবল লাইন পাতার জন্য ৯১ কোটি টাকা বরাদ্দ হয়েছে বাংলার জন্য।

Advertisement

এছাড়া, গঙ্গাসাগর থেকে ডানকুনি রেলপথের সমীক্ষার জন্যও এবারের বাজেটে বরাদ্দ করেছে কেন্দ্র। বরাদ্দ হয়েছে মুর্শিদাবাদের জলঙ্গি নদীর ওপর সেতু নির্মাণের জন্যও। জানিয়েছেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার ঘনশ্যাম সিংহ।

রেলের পাশাপাশি, নতুন রেল বাজেটে মেট্রো রেলের জন্যও বরাদ্দ হয়েছে ২৫০ কোটি টাকা৷ নোয়াপাড়া-বারাসত ভায়া বিমানবন্দর মেট্রো প্রকল্পেও বেড়েছে বরাদ্দ। ২০১৬-১৭ সালে বরাদ্দ ছিল ১২৫ কোটি টাকা। ৯৫ কোটি বেড়ে এবারের বরাদ্দ ২২৫ কোটি টাকা। অন্যদিকে, নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর হয়ে ব্যারাকপুর পর্যন্ত মেট্রো প্রকল্পে বরাদ্দ বেড়েছে একশো গুণ। গত বছর এই প্রকল্পে মাত্র এক কোটি টাকা বরাদ্দ করেছিলেন সুরেশ প্রভু। এবছর বরাদ্দ বেড়ে হয়েছে ১০০ কোটি। যদিও জমি সমস্যা এবং বিটি রোডের নীচে ভূগর্ভস্থ জলের পাইপ সরানো নিয়ে এখনও কোনও সমাধানসূত্র না মেলায় বিশ বাঁও জলে প্রকল্পের কাজ। তাই বরাদ্দ বাড়লেও আদপে কতটা কাজ বাস্তবায়িত হবে তা নিয়ে প্রশ্ন তুলেছে বিশেষজ্ঞমহল৷

(গুজবে ছড়াচ্ছে সাম্প্রদায়িক অশান্তি, সতর্ক করলেন মুখ্যমন্ত্রী)

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement